শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কৃষকদের ‘দিল্লি চলো’ ঠেকাতে কঠোর পুলিশ, নিহত ১

কৃষকদের ‘দিল্লি চলো’ ঠেকাতে কঠোর পুলিশ, নিহত ১

ফের কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী। পাঞ্জাব এবং হরিয়ানা সীমান্ত থেকে ফের কৃষকদের দিল্লি চলো অভিযান শুরু। অভিযানে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলের আঘাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। সরকারের সঙ্গে চতুর্থ দফার আলোচনা ভেস্তে যাওয়ার পর পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তে জড়ো হওয়া কৃষকরা গতকাল সকাল থেকে নতুন উদ্যমে যাত্রা শুরু করেন। গন্তব্য ২০০ কিলোমিটার দূরে রাজধানী দিল্লি।

ন্যূনতম সহায়ক মূল্য বা কৃষিতে এমএসপি নিয়ে প্রথম থেকেই অসন্তোষ প্রকাশ করেছে প্রতিবাদী কৃষকরা। ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল এই কৃষক আন্দোলন। এরপর হরিয়ানা সীমান্তের কাছে কৃষকদের আটকে দেয় পুলিশ। সেখানেই পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষ বাধে। এদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা ফের একবার কৃষকদের আলোচনার টেবিলে বসার ডাক দিয়েছেন। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, চারবার বৈঠক হয়েছে। পঞ্চমবার বৈঠকের জন্য তৈরি সরকার। এমএসপি নিয়ে কৃষকদের দাবি আলোচনার মাধ্যমেই মেটানো সম্ভব। শান্তি বজায় রাখতে এই আলোচনা অত্যন্ত দরকারি। গতকাল প্রতিবাদী কৃষকদের রুখতে ফের একবার টিয়ার গ্যাস ব্যবহার করে পুলিশ। এ বিক্ষোভের ফলে পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে ভয়াবহ যানজটের তৈরি হয়েছে।

এর আগে ট্রাক, ট্রাক্টর, বাস, বুলডোজারসহ আগুয়ান কৃষকদের রুখতে হরিয়ানা পুলিশ কয়েকটি কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। লাউড স্পিকারে ক্রমাগত বলতে থাকে শান্তি বজায় রাখতে। হরিয়ানা পুলিশ এই হুমকিও দেয়, বুলডোজার ও আর্থ মুভার নিয়ে অভিযানে শামিল হলে কৃষকদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে চতুর্থ দফার আলোচনা ফলপ্রসূ না হওয়ায় কেন্দ্রীয় সরকার বিস্মিত। সরকার মনে করছে, তাদের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যানের পেছনে সংযুক্ত কিসান মঞ্চ বা ‘এসকেএম’ আন্দোলনকারী কৃষক সংগঠনগুলোর হাত রয়েছে। সরকার যে নেতাদের সঙ্গে আলোচনায় ডাল, ভুট্টা ও তুলা চাষের প্রস্তাব দিয়েছিল এবং আগামী পাঁচ বছরের জন্য এমএসপির নিশ্চয়তা দিয়েছিল, এসকেএম তাদের প্রভাবিত করেছে আগেই প্রস্তাব প্রত্যাখ্যান করে। সরকার ভেবেছিল, আলোচনাকারী নেতারা ওই প্রস্তাব মেনে নেবেন। কিন্তু হয়েছে তার বিপরীত। পশ্চিম উত্তরপ্রদেশের বিভিন্ন জেলা শহরে গতকাল ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) সদস্যরা সরকারি অফিস অবরোধ করেন। কৃষকদের বিরুদ্ধে অত্যাচারের প্রতিবাদ জানান। আন্দোলনকারী কৃষকরা গতকাল হরিয়ানার বিভিন্ন জাতীয় সড়কের টোল প্লাজা দখল করে নেন। তারা জানিয়ে দেন, আগামী তিন দিন ওই সড়ক পথের যাত্রীরা বিনা টোলে যাতায়াত করতে পারবেন।

সর্বশেষ খবর