শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২৯ বছর পর বায়ুমণ্ডলে ভেঙে পড়ল ইউরোপীয় স্যাটেলাইট

২৯ বছর পর বায়ুমণ্ডলে ভেঙে পড়ল ইউরোপীয় স্যাটেলাইট

ইউরোপীয় স্পেস এজেন্সির স্যাটেলাইট ইআরএস-২ আবারও পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছে। এবং সংশ্লিষ্টরা জানিয়েছেন, বায়ুমণ্ডলে প্রবেশের পর সৌর ক্রিয়াকলাপের প্রভাবে এর বড় একটি অংশ সেখানেই পুড়ে গেছে আর কয়েকটি টুকরো গিয়ে পড়েছে উত্তর প্রশান্ত মহাসাগরে। এই স্যাটেলাইটটি পৃথিবীতে সংঘটিত কার্যকলাপ পর্যবেক্ষণের জন্য উৎক্ষেপণ করা হয়েছিল। এ ইউরোপীয় কৃত্রিম উপগ্রহ ১৯৯৫ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। তার তিন বছর কাজ করার কথা ছিল। কিন্তু সে ১৩ বছর আগে কাজ করা বন্ধ করে দেয়। বুধবার সেই উপগ্রহটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে বলে ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) জানিয়েছে।

সংস্থাটি জানায়, ২০১১ সালের পর থেকে এ উপগ্রহটি কক্ষপথ থেকে সমানে সরে আসছিল। বুধবার এটি পৃথিবীর ৮০ কিলোমিটার উপরে এসে পৌঁছায়। তারপর এটি পৃথিবীর বয়ুমণ্ডলে ঢুকে পড়ে। এরপরই তা টুকরো টুকরো হয়ে যায়। ইএসএ-র বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ উপগ্রহ-বর্জ্য থেকে মানুষের ক্ষতি হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাছাড়া পৃথিবার বায়ুমণ্ডলে ঢুকে তা টুকরো টুকরো হয়ে যায়, অধিকাংশ টুকরোই পুড়ে যায়। ইএসএ জানিয়েছে, কারও মাথায় একটা টুকরো পড়ার সম্ভাবনা খুবই কম (১০০ কোটির মধ্যে এক ভাগ)।

জানা গেছে, প্রথমে মহাকাশে পাঠানো হয়েছিল ইআরএস-১। তার চার বছর পর ১৯৯৫ সালে পাঠানো হয় ইআরএস-২। এটা ছিল সেই সময়ে ইউরোপের সবচেয়ে অত্যাধুনিক রিমোট সেন্সিং স্যাটেলাইট। ১৬ বছর ধরে বিশ্বের জলবায়ু পরিবর্তন, মেরুর বরফ গলে যাওয়া, সমুদ্রে জলস্তর বেড়ে যাওয়া, সমুদ্র গরম হয়ে ওঠার মতো বিষয়ে প্রচুর তথ্য পাঠিয়েছে এই কৃত্রিম উপগ্রহ। ওই উপগ্রহ প্রাকৃতিক বিপর্যয়ের ওপর নজর রেখেছে। বিশ্বের সুদূর প্রান্তে বন্যা বা ভূমিকম্পের বিষয়টি খতিয়ে দেখেছে।

 

সর্বশেষ খবর