শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নাভালনির কাজ শেষ করবেন ইউলিয়া!

নাভালনির কাজ শেষ করবেন ইউলিয়া!

ইউলিয়া নাভালনি

‘তোমাকে খুব ভালোবাসি’। মৃত্যুর দুই দিন আগে ভ্যালেনটাইনস ডে’তে স্ত্রী ইউলিয়া নাভালনিকে বিশেষ এ বার্তা দিয়েই প্রেম নিবেদন করেছিলেন অ্যালেক্সেই নাভালনি। এবার স্বামীর অসম্পূর্ণ কাজ পূরণ করার অঙ্গীকার নিলেন তিনি। বিরোধী নেত্রী হিসেবে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে আন্দোলন করাই এখন তার লক্ষ্য। ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার জেলে মৃত্যু হয় রুশবিরোধী নেতা নাভালনির। এর পর কেটে গেছে এক সপ্তাহ। এখনো লাশ পাননি তার পরিবার। কিন্তু মনোবল হারাননি ইউলিয়া। চোখের জল মুছে ঘুরে দাঁড়িয়েছেন নাভালনির স্ত্রী। এখন তার প্রধান কাজ রাশিয়ার বিরোধী দলকে নেতৃত্ব দেওয়া।

এপির খবরে বলা হয়েছে ইউলিয়া জানিয়েছেন, ‘অ্যালেক্সেই নাভালনির কাজ আমি চালিয়ে যাব।’

এ দুজনের বিবাহিত জীবন ছিল ২০ বছরের। এর মধ্যে বেশির ভাগ সময় নাভালনি ব্যস্ত ছিলেন রাশিয়ার রাজনীতি ও পুতিনের বিরোধিতা নিয়ে। এ সময় সব রকম পরিস্থিতিতে নাভালনির পাশে থেকেছেন ইউলিয়া। তবে ক্যামেরার সামনে খুব একটা আসতে চাইতেন না ইউলিয়া। প্রচারের আলো থেকে সব সময় দূরে থাকতেন। কিন্তু এবার নিজেকে বদলে ফেলছেন ইউলিয়া। নাভালনির মৃত্যুর খবর পাওয়ার পরই রুশ প্রেসিডেন্টের কড়া সমালোচনা করেছেন তিনি।

উল্লেখ্য, পুতিনের সমালোচক হিসেবেই খ্যাত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব ছিলেন তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাকে। এ অবস্থায় জালিয়াতি ও দুর্নীতিসহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষীসাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাকে নানা অভিযোগে ১৯ বছরের সাজা দেন আদালত।

 

 

সর্বশেষ খবর