শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজাকে ‘মৃত্যুপুরী’ বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গাজা উপত্যকা এখন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান তেদরোন আডানম গেব্রিয়াসিস। জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন বলে গতকাল তা জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, গাজার স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডবিউএফপি) এর মতো মানবাধিকার সংস্থাগুলো গাজার উত্তরাঞ্চলে প্রবেশ করতে পারছে না বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তিনি বলেছেন, যুদ্ধ যত দীর্ঘ হবে, ত্রাণ সহায়তা ততই বিঘ্নিত হবে। মানবাধিকার কর্মী ও আশ্রয়প্রার্থীদের নিরাপত্তাহীনতার কারণে এর আগে, উত্তরাঞ্চলে ত্রাণ সরবরাহ স্থগিত করে বিশ্ব খাদ্য কর্মসূচি। এদিকে, ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, খান ইউনুসের আল-আমাল হাসপাতাল প্রায় ৩০ দিন ধরে অবরোধ করে রেখেছে ইসরাইলি বাহিনী। ফলে ওই হাসপাতালের অবস্থা আরও খারাপ হয়েছে।

অন্যদিকে, আল মাওয়াসি এলাকায় ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) এর আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি হামলায়, তাদের এক কর্মীর পরিবারের দুই সদস্য নিহত ও ছয়জন আহত হয়েছে। এই হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে এমএসএফ। গাজার সরকারি মিডিয়া অফিসের প্রধান বলেছেন, উত্তর গাজা স্ট্রিপের বাসিন্দাদের কাছে গত তিন সপ্তাহ ধরে খাওয়ার জন্য শুধু পশুখাদ্য রয়েছে। গাজা উপত্যকার উত্তরাঞ্চলের মানুষজন তিন সপ্তাহ ধরে পশু খাদ্য খেয়ে বেঁচে রয়েছে বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম অধিদফতর। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৩১৩ জন ফিলিস্তিনি নিহত ও ৬৬ হাজার ৩৩৩ জন আহত হয়েছে। আর হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

 

 

সর্বশেষ খবর