শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ল্যাভরভকে বেয়ারবক

এখনই যুদ্ধ বন্ধ করুন

জি২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এখন ব্রাজিলে বৈঠক করছেন। সেখানে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে বলেছেন, ‘যদি আপনি মানুষের জীবন বাঁচাতে চান, নিজের দেশের মানুষের ভালো চান, রাশিয়ার বাচ্চা ও যুবদের ভালো চান, তাহলে এখনই যুদ্ধ বন্ধ করুন।’ জি২০ হলো বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর সংগঠন। সেখানে একই টেবিলে বসেছিলেন দুই নেতা।

সেখানে বেয়ারবক বলেন, ‘আর কয়েকদিনের মধ্যেই ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্ণ হবে। এটা আঞ্চলিক বিরোধের থেকেও অনেক বড় হয়ে গেছে।’ জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর মতে, ‘রাশিয়ার এই আগ্রাসন আমাদের সবাইকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। কোনো দেশ যা যতই ছোট বা বড় হোক না কেন নিজেকে রক্ষা করার অধিকার সকলের আছে।

রাশিয়াকে শত শত ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান : রাশিয়াকে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য শক্তিশালী শত শত ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান। ৬টি সূত্র একথা জানিয়েছে। এর মধ্য দিয়ে মার্কিন নিষেধাজ্ঞা কবলিত দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা আরও গভীর হলো। ইরানের সরবরাহ করা প্রায় ৪০০ ক্ষেপণাস্ত্রের মধ্যে আছে জলফাগারের মতো বেশকিছু ফতেহ-১১০ গোত্রের স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

ইরানের তিন সূত্র একথা জানিয়েছে। এই ক্ষেপণাস্ত্রগুলো ৩০০ থেকে ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইরানের প্রতিরক্ষামন্ত্রণালয় এবং রেভল্যুশনারি গার্ড এ বিষয়ে কোনও মন্তব্য করেনি। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ও এবিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি।

ইরানের একটি সূত্র জানিয়েছে, গতবছর শেষের দিকে মস্কো সফরে গিয়েছিলেন ইরানের সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা, পরে মস্কোর সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা তেহরান সফর করে। তাদের মধ্যকার বৈঠকে জানুয়ারির শুরুর দিকে ক্ষেপণাস্ত্র সংক্রান্ত চুক্তি চূড়ান্ত হওয়ার পর রাশিয়ায় ক্ষেপণাস্ত্রের চালান যেতে শুরু করে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর