শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মাকে দেখতে দেওয়া হলো নাভালনির লাশ

মাকে দেখতে দেওয়া হলো নাভালনির লাশ

কারাগারে মারা যাওয়া রাশিয়ার বিরোধীদলীয় রাজনীতিক অ্যালেক্সি নাভালনির মা লিউডমিয়া নাভালনায়া বলেছেন, ছেলের লাশ তাকে দেখানো হয়েছে। তবে লাশটি গোপনে সমাহিত করতে রুশ কর্তৃপক্ষ চাপ সৃষ্টি করছে বলে দাবি করেছেন তিনি। এক ভিডিও বার্তায় নাভালনায়া বলেন, আমার ছেলেকে যে মর্গে রাখা হয়েছে, আমাকে সেখানে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে ছেলের মৃত্যু সনদেও সই করেছি আমি। সেখানে উল্লেখ ছিল যে, নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে। তবে নাভালনির স্ত্রী প্রথম থেকেই দাবি করে আসছেন, তার স্বামীকে হত্যা করেছে রুশ কর্তৃপক্ষ।

লিউডমিলা নাভালনায়া আরও বলেন, আইন অনুযায়ী নাভালনির লাশ তার কাছে হস্তান্তর করার কথা। কিন্তু রুশ কর্তৃপক্ষ সেটা করছে না। লাশ দেখতে দেওয়ার সুযোগ দিলেও, সমাহিত করা নিয়ে নানা নাটক করা হচ্ছে। তবে লাশ কোথায়, কখন, কীভাবে সমাহিত করা হবে সেই পরিকল্পনা বলে দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

জানা গেছে, ছেলের মৃত্যুর খবর পেয়ে ছয় দিন আগে উত্তর রাশিয়ার সালেখার্ড শহরের পেনাল কলোনিতে যান লিউডমিলা নাভালনায়া। সেখানে নাভালনির লাশ তাকে দেওয়া হয়নি। এর পর মঙ্গলবার ভ্লাদিমির পুতিনের কাছে তিনি ছেলেকে সমাহিত করার অনুমতি চান।

গতকাল সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চল ইয়ামালো-নেনেতের আর্কটিক পেনাল কলোনিতে বন্দি অবস্থায় মারা যান অ্যালিক্সি নাভালনি। তার মৃত্যুর খবর পেয়েই তার মা ও আইনজীবীরা সেখানে যান। কিন্তু নাভালনির লাশের কাছে তাদের যেতে দেওয়া হয়নি। এর পরই অভিযোগ ওঠে, নাভালনিকে কীভাবে মারা হয়েছে, সেটা যাতে প্রকাশ্যে আসতে না পারে সেজন্যই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে না।

এদিকে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সানফ্রান্সিসকোতে নাভালনির স্ত্রী ইউলিয়া ও কন্যা দাশা নাভালনায়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন। সে সময় ইউলিয়া বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই আমার স্বামীকে হত্যা করা হয়েছে। আমি আমার স্বামীর অসমাপ্ত লড়াই চালিয়ে যাব। অঙ্গীকার করেন। অবশ্য নাভালনিকে হত্যার অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন।

সর্বশেষ খবর