শিরোনাম
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জাতিসংঘের পূর্ণ সদস্য হতে চায় ফিলিস্তিন

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চেয়েছে ফিলিস্তিন। ইতোমধ্যে এ বিষয়ে তৎপরতা শুরু করেছে ফিলিস্তিন প্রতিনিধি দল। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন প্রতিনিধি দলের প্রধান রিয়াদ মনসুর। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার বিষয়ে বার্তা সংস্থাটিকে মনসুর বলেন, জাতিসংঘের সব সদস্যের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু করেছি। আমরা সদস্যপদের পক্ষে একটি স্বাক্ষর অভিযানের প্রস্তুতি নিচ্ছি। স্বাক্ষর সম্বলিত একটি আবেদনপত্র সাধারণ পরিষদে জমা দেওয়া হবে। প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে ইসরায়েল স্বীকৃতি দেবে কি না এ প্রস্তাবের ওপর ভোট হয়েছে। সেখানে ১২০ জনের মধ্যে ৯৯ জনই বিপক্ষে ভোট দিয়েছেন। এদিকে ইসরায়েলের ভোটাভুটির এক দিন পরই আনাদোলুকে মনসুর বলেন, ইসরায়েলের পার্লামেন্টের ভোট নিয়ে ফিলিস্তিনে যায়-আসে না। কারও অনুমতির ওপর স্বাধীনতা নির্ভর করে না। বিভিন্ন দেশ যদি ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করে তাই হবে। জাতিসংঘের সনদ অনুসারে, কোনো দেশ যদি জাতিসংঘের সদস্য হতে চায়, তাহলে নিরাপত্তা পরিষদের সুপারিশ লাগবে। তাছাড়া কিছু না।

২০১২ সালের নভেম্বরে ফিলিস্তিন রাষ্ট্র জাতিসংঘের সাধারণ পরিষদের পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে গৃহীত হয়েছে। গত বছর পর্যন্ত জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৩৯টি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। বিপরীতে ইসরায়েল ১৬৫ দ্বারা স্বীকৃত।

যুদ্ধবিরতির আলোচনা শেষে মিসর ছাড়লেন হামাস প্রতিনিধি : গাজার যুদ্ধবিরতি নিয়ে তিন দিনব্যাপী আলোচনা শেষ করে মিসর ছাড়লেন ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতিনিধি। হামাস এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি কর্মকর্তা এবং মিসরের গোয়েন্দা সংস্থার প্রধান আব্বাস কামেলের সঙ্গে আলোচনা করেছে হামাস প্রতিনিধি দল। আলোচনার বিষয়বস্তু উল্লেখ করে হামাস জানিয়েছে, ইসরায়েলি কর্মকর্তা ও মিসরের গোয়েন্দা সংস্থার প্রধানের সঙ্গে গাজার যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে আলোচনা করা হয়েছে। এ চুক্তিতে ইসরায়েলি জিম্মি এবং ফিলিস্তিনি বন্দি মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে। তাছাড়া উত্তর গাজায় মানবিক সহায়তা প্রবেশ অব্যাহত রাখা নিয়ে আলোচনা করা হয়েছে।

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে চলমান উত্তেজনা নিয়ে আলোচনা করা হয়েছে। প্রতিবেদন থেকে জানা গেছে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার জন্য হোয়াইট হাউসের সমন্বয়কও এ সপ্তাহে আলোচনার জন্য মিসরে ছিলেন।

 

সর্বশেষ খবর