বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নাইটহুড পেলেন ভারতের সুনীল ভারতী মিত্তল

নাইটহুড পেলেন ভারতের সুনীল ভারতী মিত্তল

স্বাধীন ভারতের প্রথম নাগরিক হিসেবে সাম্মানিক নাইটহুড খেতাব পেলেন ভারতী এন্টারপ্রাইসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল। ভারত-ইংল্যান্ড বাণিজ্য সম্পর্কে বিশেষ অবদানের জন্য এ সম্মান দেওয়া হলো ধনকুবের শিল্পপতিকে। রাজা তৃতীয় চার্লস এ সম্মানে ভূষিত করলেন সুনীলকে। তার প্রতিষ্ঠা করা সংস্থার মধ্যে রয়েছে ভারতী এয়ারটেল, ভারতী এন্টারপ্রাইজেস, এয়ারটেল ডিজিটাল টিভি, এয়ারটেল ভারত। নাইটহুড পেয়ে আপ্লুত ভারতীয় বাণিজ্য জগতের অন্যতম তারকা।

সম্মানপ্রাপ্তির প্রতিক্রিয়ায় সুনীল বলেন, রাজা চার্লসের কাছ থেকে এ স্বীকৃতিতে আমি গভীরভাবে কৃতজ্ঞ। ব্রিটিশ যুক্তরাজ্য ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, পারস্পরিক সহযোগিতায় তা বর্ধিত রূপে নতুন যুগে প্রবেশ করেছে। আমি দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। পদ্মভূষণ সুনীলকে যে সম্মান দিয়েছেন রাজা তৃতীয় চার্লস তার পোশাকি নাম নাইট কমান্ডার অব দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এমপাওয়ার।

এই সাম্মানিক নাইটহুড বিদেশি নাগরিকদের দেওয়া হয়ে থাকে নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য। অন্যদিকে ব্রিটিশ নাগরিকদের ক্ষেত্রে নাইটহুডে ভূষিত হলে নামের সঙ্গে স্যার বা ডেম (নারীদের ক্ষেত্রে) উপাধি যুক্ত হয়ে থাকে। পরাধীন ভারতে রবীন্দ্রনাথ ঠাকুরকে সাহিত্যে বিশেষ অবদানের জন্য এই নাইটহুড খেতাব দেওয়া হয়েছিল। যদিও জালিওনাবাগে গণহত্যার প্রতিবাদে ব্রিটিশ উপাধি ত্যাগ করেন বাঙালি কবি।

সর্বশেষ খবর