বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হুতির হামলায় সমুদ্রের তলদেশে সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্ত

সমুদ্রের তলদেশে থাকা ইন্টারনেট ক্যাবলকে টার্গেট করে একাধিক হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বাহিনী। এতে এশিয়া ও ইউরোপ মহাদেশের মধ্যেকার যোগাযোগ ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। ইসরাইলি গণমাধ্যম গ্লোবসের বরাত দিয়ে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, লোহিত সাগরের নিচে থাকা অন্তত চারটি সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো সৌদি আরবের সঙ্গে জিবুতির যোগাযোগ ব্যাহত করেছে।

গত সপ্তাহে এডেন উপসাগরে বৃটিশ মালিকানাধীন একটি কার্গো জাহাজে মিসাইল হামলা চালায় ইরান সমর্থিত হুতিরা। এরপরই হুতিদের সাবমেরিন ক্যাবলকে টার্গেট করার খবর পাওয়া গেলো। ইয়েমেনের সৌদি সমর্থিত সরকারও এই মাসে হুতিদের এমন পরিকল্পনার কথা জানিয়েছিল। ইসরাইল-হামাস যুদ্ধের প্রেক্ষাপটে হুতিরা প্রায়শই লোহিত সাগর দিয়ে চলাচলকারী পশ্চিমা জাহাজগুলোকে টার্গেট করতে শুরু করে। জবাবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইয়েমেনের অভ্যন্তরে ভয়াবহ হামলা অব্যাহত রেখেছে।

জানা গেছে, হুতির হামলায় ক্ষতিগ্রস্ত ক্যাবলগুলো হচ্ছে এএই-১, সিকম, ইআইজি এবং টিজিএন কোম্পানির। হামলার কারণে এসব ক্যাবলের যে ক্ষতি হয়েছে তা খুব বেশি ভয়াবহ নয় বলে জানা গেছে। ইআইজি (ইউরোপিয়ান ইন্ডিয়া গেটওয়ে) ইউরোপ থেকে মিশর, সৌদি আরব, জিবুতি, সংযুক্ত আরব আমিরাত ও ভারতকে সংযুক্ত করে।

সর্বশেষ খবর