শুক্রবার, ১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

যে পত্রিকা বের হয় শুধু ২৯ ফেব্রুয়ারি

যে পত্রিকা বের হয় শুধু ২৯ ফেব্রুয়ারি

দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক কিংবা ত্রৈমাসিক- এমন সব সংবাদপত্র বা ম্যাগাজিন সারা বিশ্বেই দেখা যায়। তবে বিশ্বে মাত্র একটি পত্রিকাই আছে, যেটি বের হয় চার বছর পর পর। আর ৪৪ বছর ধরে নিয়মিত প্রকাশিত হচ্ছে এই ফরাসি পত্রিকা। এ দীর্ঘ সময়ে প্রকাশিত হয়েছে মাত্র ১২টি সংখ্যা। এর মতো পত্রিকা বিশ্বে আর একটিও নেই। পত্রিকাটির অনন্য বৈশিষ্ট্য হলো এর নতুন সংখ্যা প্রকাশিত হয় কেবল ২৯ ফেব্রুয়ারিতে; অর্থাৎ চার বছর পরপর। ফ্রান্স থেকে প্রকাশিত এই ব্যঙ্গাত্মক পত্রিকাটির নাম ‘লা বুজি দি স্যাপর’। ট্যাবলয়েডের নতুন সংখ্যা প্রকাশিত হয়েছে গতকাল। আর সেটি কিনতে হুমড়ি খেয়ে পড়েছে ফ্রান্সের মানুষ। বিবিসি লিখেছে, পত্রিকাটির প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৮০ সালে। এ পর্যন্ত মাত্র ১২টি সংখ্যা বের হয়েছে।

মানুষকে আনন্দ দিতে ফ্রান্সের একদল বন্ধু মিলে পত্রিকাটি প্রথম বের করেছিলেন। ৪.৯০ ইউরো দামের ট্যাবলয়েডটির প্রচার সংখ্যা এখন ২ লাখ। ‘লা বুজি দি স্যাপর’ এর সম্পাদক জিন ডি’ইন্ডি বলেন, প্রথম সংখ্যা প্রকাশের দুই দিনের মধ্যে সব বিক্রি হয়ে গিয়েছিল। হকাররা আরও কপি চেয়েছিল। আমরা বলেছি- ঠিক আছে, কিন্তু মাত্র চার বছর লাগবে! রম্য পত্রিকা হলেও সাধারণ সংবাদপত্রের মতোই সাজানো ‘লা বুজি দি স্যাপর’। রাজনীতি, খেলাধুলা, আন্তর্জাতিক বিষয়াবলি, শিল্পকলা, ধাঁধা এবং তারকাদের আলাপসহ সবকিছুই রয়েছে এতে। তবে প্রতিবেদনগুলো হাস্যরসাত্মক ধারাভাষ্যে ভরপুর। সম্পাদকের ভাষায়, এ পত্রিকা ‘এন্টি পলিটিক্যালি কারেক্ট’। ২০২৪ সালের সংখ্যার প্রথম পাতার মূল প্রতিবেদনের শিরোনাম- ‘সবাই আমরা বুদ্ধিমান হব’। পরীক্ষা আর মানুষের বুদ্ধিবৃত্তিক পরিমাপের বিষয়গুলো এআইয়ের কারণে কীভাবে বাতিল হয়ে যাচ্ছে, তা নিয়েই এ প্রতিবেদন।

খেলা পাতায় সম্পাদকেরা অলিম্পিকে সবার প্রথম বাদ পড়া ক্রীড়াবিদের জন্য উইনস্টন চার্চিল পুরস্কার দেওয়ার সুপারিশ করেছেন। যেহেতু চার্চিলের মূলনীতি ছিল পত্রিকাটির মতে ‘নো স্পোর্ট’, তাই এ সুপারিশ করেছেন তারা।

 

সর্বশেষ খবর