সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

গাজায় বিমান থেকে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র

ছয় সপ্তাহের যুদ্ধবিরতির সবরকম প্রস্তুতি চলছে

যুক্তরাষ্ট্র এই প্রথমবার বিমান থেকে গাজায় মানবিক সহায়তা ফেলেছে। তিনটি সামরিক বিমানে প্যারাসুটের মাধ্যমে ৩০ হাজারের বেশি খাবার ফেলা হয়েছে। জর্ডানের বিমান বাহিনীর সঙ্গে মিলে যৌথভাবে এ ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন এমন আরও সহায়তা তারা পাঠাবে গাজায়। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড এক বিবৃতিতে জানায়, শনিবার সি-১৩০ পরিবহন বিমান আকাশ থেকে ৩৮ হাজারের বেশি খাবার ফেলে গাজার উপকূলীয় অঞ্চলে। এতে আরও বলা হয়, ‘এই সহায়তাগুলো গাজায় আরও বেশি সাহায্য আনার একটা প্রক্রিয়া, যার সঙ্গে যোগ হবে সড়ক ও অন্যান্য পথে সহায়তা আনা।’ এর আগে অন্যান্য দেশ যেমন যুক্তরাজ্য, ফ্রান্স, মিসর ও জর্ডান আকাশ থেকে গাজায় সহায়তা ফেলেছে, তবে যুক্তরাষ্ট্র এমনটা প্রথমবার করল। বৃহস্পতিবার ত্রাণ নিতে গিয়ে ১১২ জন নিহত হলে তিনি প্রতিশ্রুতি দেন সহায়তার কাজে দ্রুত গতি আনবেন। সেদিন ইসরায়েলি হামলায় আরও ৭৬০ জন আহত হয় বলে জানায় হামাস। বিমান থেকে এই সহায়তা এমন সময় দেওয়া হলো যখন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা বলছেন যে, গাজার ছয় সপ্তাহের একটা যুদ্ধবিরতি আনার সবরকম প্রস্তুতি চলমান। বাইডেন প্রশাসনের এই কর্তা শনিবার জানান, ইসরায়েল একটা নতুন যুদ্ধবিরতির প্রস্তাব ‘অনেকটা প্রায় গ্রহণ করেছে’।

গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতি আজ থেকেই শুরু হয়ে যাবে যদি হামাস নির্দিষ্ট কিছু যুদ্ধবন্দিদের মুক্তি দেওয়ার ব্যাপারে সম্মত হয়, ‘যেগুলো হলো অসুস্থ, আহত, বয়স্ক ও নারী বন্দি,’ নাম পরিচয় প্রকাশ না করে বলেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কর্তকর্তা। প্রশাসনের কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবারের হৃদয়বিদারক ঘটনা গাজার মানবেতর পরিস্থিতির থেকে বের হয়ে আসতে এখানে আরও বেশি মানবিক সহায়তার পৌঁছানোর বিষয়টি সামনে এনেছে। তবে সাহায্যকারী সংস্থাগুলো বলছে, এভাবে আকাশ থেকে সহায়তা ফেলা ত্রাণ বিতরণের একটি অকার্যকর উপায়।

বাস্তুচ্যুতদের তাঁবুতে ইসরায়েলি হামলা, নিহত ১১ : গাজার রাফাহ শহরে আশ্রয় শিবিরের তাঁবুতে বিশ্রামরত সাধারণ নাগরিকদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় অন্তত ১১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় আরও অর্ধশত মানুষ আহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। শনিবার গাজা উপত্যকায় অন্যত্র হামলায় ১৭ জন নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর এ হামলা ও প্রাণহানির ঘটনা ঘটল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাফাহ শহরের তাল আস-সুলতানের আল-হেলাল আল-ইমিরাতি হাসপাতালের প্রবেশপথের পাশে তাঁবুতে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুতদের ওপর শনিবার ড্রোন হামলা চালানো হয়। অনেকে আশ্রয় কেন্দ্রে জায়গা না পেয়ে তাঁবু-নির্মিত অস্থায়ী এসব শিবিরে থাকতে বাধ্য হচ্ছেন। ফলে রাফাহ মূলত তাঁবুর শহরে পরিণত হয়েছে। ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। এ হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ কিছুই রক্ষা পায়নি। এখন হামলার লক্ষ্যবস্তু বানানো হচ্ছে বাস্তুচ্যুতদের তাঁবু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি আক্রমণে এখন পর্যন্ত ৩০ হাজার ৩২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সর্বশেষ খবর