মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পশ্চিম তীরেও ভয়াবহ হামলা

বহু নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ভুক্তভোগীদের জন্য আমাদের হৃদয় কাঁদে

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় হামলা চালিয়েছে ইসরায়েল। এতে শরণার্থী শিবিরের ১৬ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে। রামাল্লাহর প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী নগরীটিতে গতকাল ডজন ডজন সামরিক যান নিয়ে প্রবেশ করেছে। রামাল্লাহ নগরী ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন কর্তৃপক্ষের সদর দফতর। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আমরি শরণার্থী শিবিরে অভিযান চালানোর সময় ১৬ বছর বয়সী মুস্তাফা আবু শালবাককে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, ইসরায়েলি বাহিনী ক্যাম্পে হামলা চালালে সংঘর্ষের সূত্রপাত হয়। এ সময় ‘ফিলিস্তিনি যুবকদের ওপর সরাসরি গুলি চালানো হয়।’ এ সময় ঘাড় ও বুকে গুলিবিদ্ধ হয়ে আবু শালবাক আহত হয়। গাজায় যুদ্ধের তীব্রতার সঙ্গে সঙ্গে পশ্চিম তীরজুড়ে সহিংসতা বাড়ছে। ইসরায়েলি সেনা এবং বসতি স্থাপনকারী ইহুদিদের সঙ্গে অন্তত ৪০০ ফিলিস্তিনির সংঘর্ষ হয়েছে। ইসরায়েল প্রতিনিয়তই ওই অঞ্চলজুড়ে অভিযান চালিয়ে আসছে।

কমলা হ্যারিসের বিরল তিরস্কার : গাজায় ‘অবিলম্বে যুদ্ধবিরতি’র আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সেই সঙ্গে তিনি ইসরায়েলের তিরস্কারও করেছেন। গত অক্টোবরে গাজায় ইসরায়েলি বাহিনীর বর্বরতার শুরু থেকেই ইসরায়েলের প্রতি সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তাই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কর্তৃক ইসরায়েলের তিরস্কার বিরল হিসেবেই দেখা হচ্ছে। ইসরায়েলের সমালোচনা করে হ্যারিস বলেন, নতুন সীমান্ত ক্রসিং খোলা এবং ‘অপ্রয়োজনীয় বিধিনিষেধ’ আরোপ না করার প্রতিশ্রুতিসহ সহায়তা প্রদানের অনুমতি দিতে ইসরায়েলকে আরও পদক্ষেপ নিতে হবে।

রবিবার কমলা হ্যারিস বলেন, ‘গাজায় দুর্ভোগের বিশাল মাত্রার পরিপ্রেক্ষিতে অন্তত আগামী ছয় সপ্তাহের জন্য অবিলম্বে যুদ্ধবিরতি করতে হবে, যা নিয়ে বর্তমানে আলোচনা চলছে।’ তিনি বলেন, ‘এই যুদ্ধবিরতির ফলে জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় উল্লেখযোগ্য পরিমাণে সহায়তা পৌঁছানো সম্ভব হবে।’ তিনি বলেন, ‘গাজার মানুষ ক্ষুধার্ত। পরিস্থিতি খুবই অমানবিক। আমাদের মানবতা আমাদের পদক্ষেপ নিতে বাধ্য করে।’ গত বৃহস্পতিবার খাদ্যসহায়তা নিতে এসে ইসরায়েলি বাহিনীর হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহতের ঘটনা উল্লেখ করে হ্যারিস বলেন, ‘বহু নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছে। ভুক্তভোগীদের জন্য আমাদের হৃদয় কাঁদে।’

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে কিউবার প্রেসিডেন্টের সমাবেশ : ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি জানিয়ে রাজধানী হাভানায় বিশাল সমাবেশ করেছে কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। সেখান থেকে তিনি গাজায় ইসরায়েলি বর্বরতার তীব্র নিন্দা জানান। দেশটির যুব কমিউনিস্ট ইউনিয়ন এ সমাবেশের আয়োজন করে। এতে যোগ দেন কিউবার প্রেসিডেন্ট এবং তার মন্ত্রিসভার সব সদস্য। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর। দয়াজ-ক্যানেল অধিকৃত ফিলিস্তিনের জনগণের ওপর নির্দয়ভাবে বোমা হামলাকারীদের শাস্তি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। কিউবা এ ধরনের অপরাধে উদাসীন থাকবে না বলে স্পষ্ট করে জানিয়ে দেন। কিউবার প্রেসিডেন্ট বলেন, যথেষ্ট বর্বরতা, যথেষ্ট অন্যায় এবং যথেষ্ট দায়মুক্তি হয়েছে। গাজা এখন বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত কারাগার।

 

সর্বশেষ খবর