মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সেই বিমানের ফের খোঁজ করবে মালয়েশিয়া

১০ বছর আগে অর্থাৎ ২০১৪ সালের ৮ মার্চ একটি বিমান মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিংয়ে যাওয়ার সময় ২২৭ জন যাত্রী এবং ১২ জন ক্রু হারিয়ে যায়। সেই এমএইচ ৩৭০ বিমানটির ফের অনুসন্ধান চালাতে চায় মালয়েশিয়া। দেশটির পরিবহনমন্ত্রী অ্যান্থনি লোক রবিবার জানান, নিখোঁজের ১০ বছর পর মালয়েশিয়া এয়ারলাইনসের ফ্লাইট এমএইচ ৩৭০-এর জন্য নতুন করে অনুসন্ধান শুরু হতে পারে। তিনি বলেন, ‘মালয়েশিয়ার সরকার আবারও অনুসন্ধানের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং নতুন করে অনুসন্ধান চালিয়ে যেতে হবে।’

অ্যান্থনি লোক জানিয়েছেন, সমুদ্রতলে অনুসন্ধান চালানো মার্কিন সংস্থা ওশান ইনফিনিটি অতীতে বিমানটি খুঁজে পাওয়ার জন্য দুইবার চেষ্টা করার পর আবারও অনুসন্ধান চালানোর প্রস্তাব দিয়েছে।

পরিবহনমন্ত্রী আশা করছেন, মালয়েশিয়ার মন্ত্রিসভায় ওশেন ইনফিনিটির এ প্রস্তাব অনুমোদন পেলেই অস্ট্রেলিয়ার সহযোগিতায় অনুসন্ধান চালানো সম্ভব হবে। ওশান ইনফিনিটি সর্বশেষ ২০১৮ সালে নিখোঁজ বিমানটি খুঁজে বের করার চেষ্টা করেছিল এবং বিমানটি খুঁজে পাওয়ার জন্য মালয়েশিয়ার সরকার ৭০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছিল। ২০১৭ সালে, মালয়েশিয়া, চীন এবং অস্ট্রেলিয়াও দুই বছরের অনুসন্ধানের সমাপ্তি ঘোষণা করেছিল। এ অনুসন্ধান চালাতে প্রায় ২০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (১৩.৭ মিলিয়ন মার্কিন ডলার) খরচ হয়েছিল। এদিকে রবিবার এমএইচ ৩৭০ বিমানে থাকা যাত্রীদের প্রায় ৫০০ স্বজন ও সমর্থকরা তাদের স্মরণ করতে কুয়ালালামপুরের কাছের একটি বিপণনকেন্দ্রে জড়ো হয়েছিলেন। এ স্বজনদের কেউ কেউ আসেন চীন থেকে। তাদের অনেকেই পুনরায় বিমানটির অনুসন্ধান চালানোর দাবি জানিয়েছেন।

সর্বশেষ খবর