বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

অনাহারে রেখেও মারা হচ্ছে গাজার শিশুদের

অনাহারে রেখেও মারা হচ্ছে গাজার শিশুদের

অনিশ্চিত ভবিষ্যতে গাজার শিশুরা। তাদের জন্য খাদ্য সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। গতকাল খান ইউনিসে স্বজন হারানো এক শিশুর কান্না -এএফপি

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে মৃত্যুর মিছিল থামছেই না। গাজায় ছয় মাস ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ৩০ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যার অর্ধেক শিশু ও নারী। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস জানিয়েছেন, গাজার শিশুরা অনাহারেও মারা যাচ্ছে। গাজার আল-আওদা ও কামাল আদওয়ান হাসপাতাল পরিদর্শন করে সেখানে ‘ভয়াবহ পরিস্থিতি’ দেখেছে বলে টেড্রোস জানান। ছয় মাস যুদ্ধ চলার পর এই প্রথম সেখানে যাওয়ার সুযোগ পেয়েছেন তারা। সামাজিক মাধ্যমে এক পোস্টে পরিদর্শনে তিনি যা দেখেছেন তুলে ধরেছেন, জানিয়েছে বিবিসি।

তিনি লিখেছেন, খাবারের অভাবে ১০টি শিশুর মৃত্যু হয় আর সেখানে ‘গুরুতর পর্যায়ের অপুষ্টি’ বিরাজমান, হাসপাতাল ভবনগুলো ধ্বংস করে ফেলা হয়েছে। রবিবার হামাসশাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, কামাল আদওয়ান হাসপাতালে অপুষ্টি ও পানি শূন্যতায় অন্তত ১৫ শিশুর মৃত্যু হয়েছে। গতকাল ফিলিস্তিনি রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ওয়াফা জানায়, রবিবার রাফায় একই কারণে আরেকটি শিশুর মৃত্যু হয়েছে। টেড্রোস লিখেছেন, ‘গাজার হাসপাতাল ভবনগুলো ধ্বংস করে ফেলা হয়েছে, অপুষ্টির মাত্রা তীব্র, অনাহারে শিশুরা মারা যাচ্ছে; জ্বালানি, খাবার ও ওষুধের গুরুতর সংকট বিরাজমান।’ হিসাব অনুযায়ী গাজার উত্তরাংশে ৩ লাখ মানুষ সামান্য খাবার ও পরিষ্কার পানি নিয়ে বেঁচে থাকার চেষ্টা করছে। গত সপ্তাহে জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজায় ব্যাপক দুর্ভিক্ষ ‘প্রায় অনিবার্য’। জাতিসংঘের একজন ঊর্ধŸতন কর্মকর্তা সতর্ক করে জানিয়েছেন, গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে এক চতুর্থাংশ অর্থাৎ অন্তত ৫ লাখ ৭৬ হাজার মানুষ দুর্ভিক্ষ থেকে আর এক পা দূরে আছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে তিনি জানান, গাজার দুই বছরের কম বয়সী প্রতি ছয়টি শিশুর মধ্যে একজন তীব্র অপুষ্টিতে ভুগছে ও দ্রুত ওজন হারাচ্ছে।

অ্যান্টি-ট্যাংক মিসাইল হামলায় ভারতীয় নিহত : ইসরায়েলের উত্তর সীমান্তে গ্যালিলির কাছে একটি বাগানে অ্যান্টি ট্যাংক মিসাইল হামলা চালায় লেবানন। সেখানে কয়েকজন ভারতীয়ও ছিলেন। আহত এবং নিহত তিনজনই কেরালার বাসিন্দা। মৃতের নাম পাটনিবিন ম্যাক্সওয়েল।

সর্বশেষ খবর