বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্পকে স্বস্তি দিলেন সুপ্রিম কোর্ট

ট্রাম্পকে স্বস্তি দিলেন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রের কলোরাডোসহ তিনটি রাজ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রিপাবলিকানদের প্রাইমারিতে অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল। তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছিল, তিনি ২০২১ সালের ক্যাপিটল দাঙ্গা উসকে দিয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট বলেছেন, নির্বাচনে নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষমতা শুধু কংগ্রেসের রয়েছে, কোনো রাজ্যের নয়। অর্থাৎ ট্রাম্পের পক্ষে বড় রায় দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। এতে বলা হয়েছে, কোনো রাজ্য ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে পারবে না। তবে গতকালের রায় দেওয়া হয় মূলত কলোরাডো রাজ্যের জন্য। তবে ওই রায়ের মধ্য দিয়ে অন্য রাজ্যগুলোর ক্ষেত্রেও একই বিধান জানিয়ে দেওয়া হয়েছে। বিবিসি জানিয়েছে, এই রায়ের ফলে বিভিন্ন রাজ্যে ট্রাম্প যেভাবে ব্যালট থেকে বাদ পড়ছিলেন, সেই ঝুঁকি থেকে বেঁচে গেলেন। তিনি এখন কলোরাডোসহ বাকি সব রাজ্যের প্রাইমারিতে অংশগ্রহণ করতে পারবেন। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্প বহু এগিয়ে রয়েছেন। সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের মুখোমুখি হচ্ছেন তিনি। আদালত তার রায়ে বলেন, আমরা সম্মত হয়েছি যে, রাজ্যগুলো হয়তো কোনো ব্যক্তিকে রাজ্য সরকারে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দিতে পারে।

কিন্তু কেন্দ্রীয় বা ফেডারেল সরকারে বিশেষ করে প্রেসিডেন্টের ক্ষেত্রে সংবিধানের ৩ অনুচ্ছেদ কার্যকর করার কোনো ক্ষমতা রাজ্যগুলোর নেই।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্প এগিয়ে রয়েছেন এবং ধারণা করা হচ্ছে আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের সঙ্গে বেশ ভালো টক্কর দেবেন তিনি।

সর্বশেষ খবর