শুক্রবার, ৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা
মার্কিন সামরিক বাহিনী

কার্গো জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলায় তিন ক্রু নিহত

কার্গো জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলায় তিন ক্রু নিহত

সাগরে হামলার শিকার জাহাজ থেকে ক্রুদের উদ্ধার করা হচ্ছে -রয়টার্স

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে একটি পণ্যবাহী জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন ক্রু নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, বাণিজ্যিক জাহাজগুলোয় এ গোষ্ঠীটির হামলা শুরুর পর থেকে প্রথম প্রাণহানির ঘটনা এটি। বার্বাডোজের পতাকাবাহী ট্রু কনফিডেন্স নামের জাহাজটি খালি করা হয়েছে এবং আগুন নিয়েই জাহাজটি ভেসে চলেছে।

মার্কিন সামরিক বাহিনী বলছে, গ্রিনিচ মান সময় সাড়ে ১১টায় এডেন উপসাগরে এ হামলা চালানো হয়।

হুতিরা বলেছে, গাজায় চলমান ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন হিসেবে এ হামলা চালানো হয়েছে।

মধ্যপ্রাচ্যে পরিচালিত অভিযানগুলোর বিষয়ে নজরদারি করা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, জাহাজের তিনজন ক্রু নিহত হয়েছেন এবং আরও চারজন আহত হয়েছেন যাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে প্রতিষ্ঠানটি বলেছে, ‘হুতিদের এ ধরনের বেপরোয়া হামলা বৈশ্বিক বাণিজ্যকে ব্যাহত করেছে এবং আন্তর্জাতিক নাবিকদের জীবন কেড়ে নিয়েছে।’

এক বিবৃতিতে ইরান সমর্থিত গোষ্ঠীটি বলেছে, ট্রু কনফিডেন্স নামে ওই জাহাজটির নাবিকরা হুতি নৌবাহিনীর দেওয়া সংকেত উপেক্ষা করেছে।

ইয়েমেনে থাকা ব্রিটিশ দূতাবাস বলেছে, নাবিকদের মৃত্যু ‘দুঃখজনক কিন্তু আন্তর্জাতিক জাহাজ চলাচলের ওপর হুতিদের বেপরোয়া ক্ষেপণাস্ত্র হামলার এমন পরিণতি হওয়ারই কথা ছিল।’

এ ধরনের হামলা বন্ধ হওয়া উচিত বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

জাহাজটিতে ২০ জন ক্রু ছিলেন। এর মধ্যে একজন ভারতীয়, ভিয়েতনামের চারজন এবং ১৫ জন ফিলিপিন্সের নাগরিক। এ ছাড়া জাহাজে তিনজন সশস্ত্র প্রহরী ছিলেন যাদের মধ্যে শ্রীলঙ্কার দুজন এবং নেপালের একজন   নাগরিক রয়েছেন।

এক বিবৃতিতে জাহাজের মালিক ও ব্যবস্থাপকদের মুখপাত্র বলেন, ইয়েমেনি শহর এডেন থেকে ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিম দিকে এই হামলা   হয়। এই হামলার পর হুতিদের পরিচালিত আল-মাসিরাহ টিভি বুধবার সন্ধ্যায় তাদের এক  প্রতিবেদনে জানিয়েছে যে, হুতিদের নিয়ন্ত্রিত    লোহিত সাগরের বন্দরনগরী হুদায়দাহর একটি   আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে যুক্তরাষ্ট্র দুটি বিমান হামলা চালিয়েছে।

সর্বশেষ খবর