শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনকে ১০ হাজার ড্রোন দিচ্ছে যুক্তরাজ্য

ইউক্রেনকে ১০ হাজার ড্রোন দিচ্ছে যুক্তরাজ্য

রুশ আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য ইউক্রেনকে ১০ হাজারের বেশি ড্রোন সরবরাহ করতে যাচ্ছে ব্রিটেন। কিয়েভ সফরের সময় বৃহস্পতিবার এ কথা বলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এসব ড্রোনের জন্য আরও সাড়ে ১২ কোটি ইউরো ব্যয় হচ্ছে। এ নিয়ে ইউক্রেনে তাদেরও মোট ব্যয় বেড়ে সাড়ে ৩২ কোটি ইউরো দাঁড়াবে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ অর্থে বছরজুড়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে ১০ হাজারের বেশি ড্রোন সরবরাহ করা হবে। ইউক্রেনে তৃতীয় দফার সফরে শ্যাপস বলেন, ‘বিশ্বের শীর্ষস্থানীয় যুক্তরাজ্যের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান থেকে সরাসরি আনা অত্যাধুনিক নতুন ড্রোন ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে দিতে আমাদের প্রতিশ্রুতি বাড়াচ্ছি।’ এ সময় তিনি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। ব্রিটেন বলেছে, রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে তারা দেশটিকে ৭০০ কোটি ডলারেরও বেশি সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

ব্রিটেন হচ্ছে প্রথম দেশ যারা ইউক্রেনের সামরিক বাহিনীকে দূরপাল্লার বিভিন্ন অস্ত্র সরবরাহ করে। গত মে মাসে দেশটি ঘোষণা দেয় যে, স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠাবে ইউক্রেনে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার বিভিন্ন সরঞ্জামাদি ধ্বংস এবং ক্ষতিগ্রস্ত করতে ইউক্রেনের সামরিক বাহিনী মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন ধরনের ড্রোন ব্যবহার করে আসছে। -এএফপি।

সর্বশেষ খবর