শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ভারতে লোকসভা নির্বাচন

কংগ্রেসের ৩৯ জনের তালিকা রাহুল ফের লড়বেন ওয়েনাডে

দীপক দেবনাথ, কলকাতা

কংগ্রেসের ৩৯ জনের তালিকা রাহুল ফের লড়বেন ওয়েনাডে

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে কেরলের ওয়েনাড কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধী। এ নিয়ে দ্বিতীয়বার ওই কেন্দ্র থেকে নির্বাচনে লড়বেন রাহুল। এই কেন্দ্রে রাহুলের প্রধান প্রতিদ্বন্দ্বী সিপিআই প্রার্থী অ্যানি রাজা।

গতকাল প্রথম দফায় ৩৯ জনের নামের তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। দিল্লিতে সংবাদ সম্মেলন করে এই তালিকা প্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল। এর আগে বৃহস্পতিবার দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে কেন্দ্রীয় নির্বাচন কমিটির (সিইসি) গুরুত্বপূর্ণ বৈঠক বসে, সেই বৈঠকেই প্রার্থী মনোনয়নের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

তালিকা অনুযায়ী, রাহুল ছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ প্রার্থীকে এবারের নির্বাচনি ময়দানে দেখা যাবে। তিরুবন্তপুরম থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেস নেতা শশী থারুরকে, এই কেন্দ্রে তার প্রধান প্রতিদ্বন্দ্বী কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির রাজীব চন্দ্রশেখর। আলাপ্পুঝা কেন্দ্রে কেসি বেণুগোপাল, রাজনন্দগাঁও কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন ছত্তিশগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, মহাসমুন্ড থেকে তমরদ্বাজ শাহু, কোরবা কেন্দ্রে জ্যোস্না মহান্ত, বিজাপুর কেন্দ্রে এইচ আর আলগুর রাজু, হাভেরি কেন্দ্রে আনন্দস্বামী গাড্ডাদেভাড়া, হাসান কেন্দ্রে এম শ্রেয়াস প্যাটেল, বেঙ্গালুরু গ্রামীণ কেন্দ্রে ডিকে সুরেশ, ত্রিশূর কেন্দ্রে কে মুরলীধরন, ত্রিপুরা পশ্চিম কেন্দ্রে আশীষ কুমার সাহা, সিকিম কেন্দ্রে গোপাল ছেত্রী প্রমুখ।

প্রথম তালিকায় ছত্রিশগড়, কর্নাটক, তেলেঙ্গানা, কেরালা, মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা ও সিকিমের জন্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করে কংগ্রেস। প্রথম পর্বে ৩৯ জন প্রার্থীর মধ্যে ২৫ জন তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং সংখ্যালঘু সম্প্রদায় ভুক্ত, বাকি ১৫ জন জেনারেল কাস্ট থেকে।

আসন্ন লোকসভার নির্বাচনে ৩৭০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা রেখেছে বিজেপি, আর বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে ৪০০ আসনে। এরই মধ্যে প্রথম দফায় ১৯৫ প্রার্থীর নামের তালিকা প্রকাশ করেছে বিজেপি। ভারতের লোকসভার আসন ৫৪৩। ২০১৯ সালের ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত মোট সাত দফায় নির্বাচন হয়েছিল। ভোটের ফল প্রকাশ হয়েছিল ২৩ মে। ওই নির্বাচনে মোদির দল বিজেপি ৩০৩ আসনে জয় পেয়েছিল। যদিও আসন্ন লোকসভা নির্বাচনের দিনক্ষণ এখনো ঘোষণা করা হয়নি।

সর্বশেষ খবর