শিরোনাম
বুধবার, ১৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সাইপ্রাস থেকে গাজার পথে ত্রাণবাহী জাহাজ

সাইপ্রাস থেকে গাজার পথে ত্রাণবাহী জাহাজ

চারদিকে ধ্বংসস্তূপ। বসবাসের শেষ আশ্রয়টুকুও নেই বেশিরভাগ ফিলিস্তিনির। পবিত্র রমজানের প্রথম দিনে ফিলিস্তিনের ডেইর আল-সালায় একটি পরিবার খোলা আকাশের নিচে ইফতার করছে –এএফপি

কিছুটা স্বস্তির খবর মিলেছে ফিলিস্তিনিদের জন্য। এবার সমুদ্রপথে ত্রাণ যাচ্ছে যুদ্ধাক্রান্ত দেশটিতে। প্রায় ২০০ টন খাবার নিয়ে গতকাল সাইপ্রাসের লারনাকা বন্দর ছেড়ে গাজায় যাত্রা শুরু করেছে জাহাজ ওপেন আর্মস। জাহাজটির মালিক স্পেনভিত্তিক দাতব্য সংস্থা ‘ওপেন আর্মস’। সংস্থাটির নামেই জাহাজের নামকরণ করা হয়েছে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা গাজার মানুষের কাছে ত্রাণ পৌঁছাতে সাগরপথে নতুন রুট চালুর পাইলট প্রজেক্টের আওতায় পাঠানো হয়েছে এ জাহাজ। আটা, চাল এবং প্রোটিনসমৃদ্ধ খাবার পাঠানো হয়েছে এ জাহাজে করে। সাইপ্রাসের কর্মকর্তারা বলেছেন, পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকাজুড়ে ২০০ মাইলের (৩২০ কিলোমিটার) এ যাত্রায় দুই দিন লাগতে পারে।

সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) মূলত এই ত্রাণ মিশনে অর্থ জোগান দিচ্ছে। ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা জোসে আন্দ্রেস এবং শীর্ষ নির্বাহী কর্মকর্তা এরিন গোর এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের লক্ষ্য হলো ভূমধ্যসাগরে একটি সামুদ্রিক হাইওয়ে তৈরি করা, যাতে মজুতকৃত লাখ লাখ মানুষের খাবার গাজায় নিয়মিত পাঠানো যায়।’ ডব্লিউসিকে বলেছে, তাদের কাছে সাইপ্রাসে আরও ৫০০ টন ত্রাণ গাজায় পাঠানোর জন্য প্রস্তুত আছে। তবে গাজায় বন্দরের কোনো অবকাঠামো না থাকায় সেখানে জাহাজ নোঙর করার জন্য ধ্বংস হওয়া বাড়িঘর এবং ধ্বংসস্তূপ থেকে উপাদান নিয়ে একটি জেটি বানানো হচ্ছে বলে জানিয়েছে ডব্লিউকেসি।

তাদের জীবনে কখনো এমন রমজান আসেনি- গুতেরেস : পবিত্র রমজান মাসে আরও একবার গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানালেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তার মন্তব্য, ফিলিস্তিনিদের জীবনে এমন রমজান কখনো আসেনি। বহু বছর ধরে ইসরায়েলি আগ্রাসনের শিকার হলেও বর্তমানে অন্যরকম বাস্তবতার মুখোমুখি অবরুদ্ধ গাজার বাসিন্দারা। তিনি বলেন, ‘রমজান শুরু হলেও গাজায় বোমা হামলা, রক্তপাত অব্যাহত রয়েছে। রমজানের চেতনাকে সম্মান করে যুদ্ধ থামানো হোক।

সর্বশেষ খবর