বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পারমাণবিক যুদ্ধ প্রস্তুতির কথা বললেন পুতিন

পারমাণবিক যুদ্ধ প্রস্তুতির কথা বললেন পুতিন

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই আবারও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে সতর্ক করে বলেছেন, রাশিয়া সামরিক-প্রযুক্তিগত দিক থেকে পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত।

পুতিন এবার এ হুমকি দিলেন মূলত ইউক্রেনে মার্কিন সেনা পাঠানোর পরিকল্পনার পরিপ্রেক্ষিতে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সেনা পাঠায়, সেক্ষেত্রে রাশিয়াও ছেড়ে কথা বলবে না। আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে পুতিন (৭১) আরও ছয় বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন, এমনটি নিশ্চিত বলে জানিয়েছে রয়টার্স।

নির্বাচনের দুই দিন আগে বার্তা সংস্থা আরআইএ ও রোশিয়া-ওয়ান টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেছেন, খুব সহসাই পারমাণবিক যুদ্ধের পরিস্থিতি তৈরি হচ্ছে এমন নয় আর তিনি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো প্রয়োজনীয়তা দেখছেন না।

বাস্তবিক রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত কি না, এমন প্রশ্নের উত্তরে পুতিন বলেন, সামরিক-প্রযুক্তিগত দিক থেকে আমরা অবশ্যই প্রস্তুত।

পুতিন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র বুঝতে পেরেছে, যদি তারা রাশিয়ার ভূখণ্ডে অথবা ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েন করে তাহলে রাশিয়া ওই পদক্ষেপকে হস্তক্ষেপ হিসেবে ধরে নেবে। রাশিয়া-আমেরিকা সম্পর্কের বিষয়ে এবং কৌশলগত সংবরণের ক্ষেত্রে পর্যাপ্ত বিশেষজ্ঞ সেখানে আছে। কাজেই সেখানে সবকিছুর জন্য (পারমাণবিক সংঘাত) তাড়াহুড়া করছে এমনটি আমি মনে করি না, কিন্তু আমরা এর জন্য প্রস্তুত আছি।’ পুতিন অবশ্য এটাও বলেছেন, পরমাণু যুদ্ধের সম্ভাবনা এখনই নেই। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনীয়তাও দেখেননি। কিন্তু প্রয়োজন পড়লে পরমাণু অস্ত্র কাজে লাগাতে রাশিয়া প্রস্তুত, সতর্ক করে দেন পুতিন। ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে ইউক্রেনের যুদ্ধের কারণে পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্ক সবচেয়ে গভীর সংকটে পড়েছে। পশ্চিমা বিশ্ব ইউক্রেনে যুদ্ধ করতে সৈন্য পাঠালে তা পারমাণবিক যুদ্ধের ঝুঁকি তৈরি করবে বলে বেশ কয়েকবার সতর্ক করেছেন পুতিন।

সর্বশেষ খবর