মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

গাজায় ১৩ হাজার শিশু নিহত

গাজায় ১৩ হাজার শিশু নিহত

গাজায় বহু শিশু চরম অপুষ্টিতে ভুগছে। তারা এতটা দুর্বল হয়ে পড়েছে যে, ‘এমনকি কান্না করার মতো শক্তিও তাদের নেই’। আর ইসরায়েলি হামলায় গাজায় ১৩ হাজারেরও বেশি শিশু নিহত হয়েছে। রবিবার জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এ তথ্য জানিয়েছে। এদিন সিবিএস নিউজের ফেস দ্য নেশন অনুষ্ঠানে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, বিশ্বের আর কোনো সংঘাতে শিশুদের মৃত্যুর এই হার আমরা দেখিনি। আরও হাজার হাজার লোক আহত হয়েছে। তারা কোথায় আছে তাও আমরা জানি না। তারা ধ্বংসস্তূপের নিচে আটকা। ক্যাথরিন রাসেল বলেন, ‘আমি হাসপাতালে শিশুদের এমন এমন ওয়ার্ড দেখেছি যেখানে থাকা শিশুরা মারাত্মক রক্তশূন্যতাজনিত অপুষ্টিতে ভুগছে। পুরো ওয়ার্ডে পিনপতন নীরবতা বিরাজ করছে। কারণ, শিশুরা, ছোট্ট ছোট্ট ওই বাচ্চাগুলোর এমনকি কাঁদবার মতো শক্তিটুকুও তাদের শরীরে অবশিষ্ট নেই।’ গাজায় ত্রাণের ট্রাক প্রবেশ এবং ত্রাণ বিতরণে ‘খুবই কঠিন আমলাতান্ত্রিক জটিলতা মোকাবিলা’ করতে হয় বলেও জানান জাতিসংঘের এই কর্মকর্তা।

গাজায় এত মৃত্যু, অনাহার, খাদ্য সংকট পরিস্থিতির জন্য ইসরায়েলকে দায়ী করা হচ্ছে এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশটির সমালোচনা তীব্র হচ্ছে। অভিযোগ আছে, ইসরায়েল গাজায় ত্রাণ প্রবেশ ও বিতরণে বাধা দিচ্ছে। এ মাসের শুরুতে জাতিসংঘের একজন বিশেষজ্ঞ বলেছেন, ‘ইসরায়েল ফিলিস্তিনিদের অনাহারে রেখে তিলে তিলে শেষ করতে চায়। এর অংশ হিসেবে দেশটি গাজার খাদ্য ব্যবস্থাকে ধ্বংস করে দিচ্ছে।’ এদিকে ইসরায়েলের অভিযানে গাজার ২৩ লাখ মানুষের সবাই গৃহহীন হয়ে পড়েছে। পাঁচ মাসের যুদ্ধে সেখানে ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজায় অনাহার মানবসৃষ্ট : ফিলিস্তিনে জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজারনি মন্তব্য করেছেন, গাজা উপত্যকার অনাহার মানবসৃষ্ট। গতকাল কায়রোতে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন তিনি।

মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে ওই সংবাদ সম্মেলনে লাজারনি বলেছেন, ‘গাজায় ক্ষুধার প্রভাব ছড়িয়ে পড়া এবং দুর্ভিক্ষের প্রভাবকে রুখতে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ছোটার একটি প্রতিযোগিতায় নেমেছি আমরা।’ এদিকে প্র্রথমবারের মতো কোনো ত্রাণবাহী জাহাজ গাজার উপকূলে পৌঁছল। ‘ওপেন আর্মস’ নামে স্প্যানিশ জাহাজটি ২০০ টন খাদ্যসামগ্রী নিয়ে শুক্রবার বিকালে গাজা উপকূলের কাছাকাছি পৌঁছায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর