শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

আবারও মধ্যপ্রাচ্য সফরে ব্লিঙ্কেন, যুদ্ধ কি থামবে?

আবারও মধ্যপ্রাচ্য সফরে ব্লিঙ্কেন, যুদ্ধ কি থামবে?

অ্যান্টনি ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এর আগে একাধিক দফায় মধ্যপ্রাচ্যে গেছেন যুদ্ধ থামানোর ক্লু খুঁজতে। কিন্তু তেমন কিছুই হয়নি। আবার তিনি মধ্যপ্রাচ্যে গেছেন গতকাল। এবারের মিশন যুদ্ধের পর গাজায় কীভাবে সুশাসন আনা যাবে ও গাজাকে সুরক্ষিত রাখা যাবে, সেই পরিকল্পনা নিয়ে আলোচনা করতে। প্রথমে সৌদি আরব ও তারপর মিসরে আরব নেতাদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আলোচনা করবেন। যাকে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে ‘অ্যান আর্কিটেকচার ফর লাস্টিং পিস’, অর্থাৎ সেখানে দীর্ঘস্থায়ী শান্তির লক্ষ্যে একটি কাঠামো তৈরির চেষ্টা করা হবে।

এ উদ্যোগ এমন সময়ে নেওয়া হলো, যখন প্রত্যক্ষদর্শীরা বলছেন ইসরায়েলি বাহিনী গাজা শহরের আল-শিফা হাসপাতালের চারপাশে অভিযান বাড়িয়েছে, এমনকি তারা বেশ কয়েকটি বিমান হামলাও চালিয়েছে।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে এ অঞ্চলে এটি ব্লিঙ্কেনের ষষ্ঠ সফর। সৌদি নেতাদের সঙ্গে দেখা করতে বুধবার বিকালে তিনি জেদ্দায় অবতরণ করেন। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন যে তারা একটি যুদ্ধবিরতি চুক্তির সিদ্ধান্তে পৌঁছানো ও গাজায় চলমান মানবিক সংকটের মধ্যে সেখানে ত্রাণ বিতরণ বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন। এ সপ্তাহে জাতিসংঘ-সমর্থিত ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন (আইপিসি)-এর একটি খাদ্য নিরাপত্তা জরিপ বলছে গাজার এক দশমিক এক মিলিয়ন, অর্থাৎ ১১ লাখ মানুষ ভয়ানক ক্ষুধা ও অনাহারের সঙ্গে লড়াই করছে। সংস্থাটি আরও বলেছে, মে মাসের মধ্যে গাজার উত্তরাঞ্চলেও একটি মানব সৃষ্ট দুর্ভিক্ষ আসতে চলেছে।

ব্লিঙ্কেনও তার বর্তমান সফরের অংশ হিসেবে আজ ইসরায়েলেও যাবেন। মিলারের মতে, তিনি ইসরায়েলি নেতাদের সঙ্গে জিম্মিদের বিষয়ে ও রাফাহতে বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য হামাসের পরাজয় সুনিশ্চিত করা নিয়েও আলোচনা করবেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সতর্ক করেছেন দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে আক্রমণ শুরু করা ‘ভুল’ হবে। কারণ সেখানে এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত বেসামরিক লোক আশ্রয় নিয়েছে।

যুদ্ধ চালিয়ে যাবেন নেতানিয়াহু : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ ছাড়া উপত্যকাটিতে এখন পর্যন্ত ২৮ হাজার মানুষ নিহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। বুধবার মার্কিন রিপাবলিকান সিনেটরদের সঙ্গে ভাচ্যুয়ালি আলোচনার সময় এসব কথা বলেন নেতানিয়াহু। খবর আল জাজিরা।

সিনেটর জন বারাসো বলেন, ‘আমরা তাকে যুদ্ধের আপডেটের বিষয়ে জিজ্ঞাসা করেছি এবং আমরা তার জবাবে যুদ্ধ চালিয়ে যাওয়া, বন্দিদের মুক্তি এবং হামাসকে পরাজিত করার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার উত্তর পেয়েছি। আমরা তাকে (নেতানিয়াহু) বলেছি- ইসরায়েলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে এবং তিনি বলেছেন- তারা ঠিক এটিই করে চলেছেন।’

পদত্যাগের ঘোষণা ইসরায়েলের সেনাপ্রধানের : পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরায়েলি সেনাবাহিনী আইডিএফের চিফ অব স্টাফ হার্জি হালেভি। তবে এখনই নয়, এ বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন বলে জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট। খবরে বলা হয়, শুধু হালেভি একাই নন, সেনাবাহিনীর আরও বহু উচ্চপদস্থ কর্মকর্তাও তার সঙ্গে পদত্যাগ করবেন বলে জানা গেছে। কী কারণে তারা পদত্যাগ করবেন তা এখনো স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে, গত ৭ অক্টোবর হামাসের আক্রমণ সম্পর্কে অগ্রিম সতর্ক না থাকায় এবং হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার দায় নিয়ে তারা পদ ছাড়তে যাচ্ছেন। বিবিসি, সিএনএন

সর্বশেষ খবর