শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা
কেজরিওয়াল গ্রেফতার

দিল্লি কি সাংবিধানিক সংকটের মুখে

দিল্লি কি সাংবিধানিক সংকটের মুখে

অরবিন্দ কেজরিওয়াল

আবগারি দুর্নীতি মামলায় গত পরশু দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ইডি। ভারতের ইতিহাসে মুখ্যমন্ত্রীর পদে থাকা অবস্থায় প্রথম ব্যক্তি হিসেবে গ্রেফতার হলেন কেজরিওয়াল। তাঁর দল আম আদমি পার্টি (আপ) জানিয়েছে, মুখ্যমন্ত্রী হিসেবে কেজরিওয়াল যেমন ছিলেন তেমন থাকবেন। প্রয়োজনে দিল্লির সরকার জেল থেকে চলবে। দলটির এক মুখপাত্র বলেছেন, একটি ‘বোগাস মামলা’ নিয়ে মোদি ‘নোংরা রাজনীতি’ করছেন। আলজাজিরাকে তিনি বলেছেন, তাদের দলনেতা পদত্যাগ করবেন না। বরং ‘কারাগারে থেকেই সরকার চালাবেন।’

গতকাল বিকাল পর্যন্ত এ সিদ্ধান্তে অনড় তাঁরা। বিশ্লেষকরা ধারণা করছেন, এ অবস্থায় সাংবিধানিক সংকট তৈরি হতে পারে দিল্লিতে। কারও কারও অভিমত, আপ নেতাদের এ মনোভাব কি দিল্লিকে রাষ্ট্রপতি শাসনের দিকে নিয়ে যাচ্ছে? কারণ ইতোমধ্যে জম্মু ও কাশ্মীরের জেকেএনসির নেতা ওমর আবদুল্লাহ আশঙ্কা প্রকাশ করেছেন, মুখ্যমন্ত্রী যেহেতু জেলে আছেন তাই বিজেপি এ সুযোগে দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করতে পারে। যে সুযোগ ঝাড়খে র মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ক্ষেত্রে ছিল না। কারণ তিনি আটক অবস্থায় পদত্যাগপত্র দিয়ে তারপর গ্রেফতার হয়েছিলেন।

এ ব্যাপারে ভারতের সংবিধান বিশেষজ্ঞ সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির (এসএনইউ) স্কুল অব লর ডিন ড. দেবশ্রী মুখার্জি বলেন, দুটি সম্ভাবনা এ ক্ষেত্রে উঠে আসছে। প্রথমটি হলো বিধানসভায় বিরোধীরা বলতে পারেন একজন মুখ্যমন্ত্রী জেলে বসে সরকার চালাতে পারেন না। এ অভিযোগে তাঁরা অনাস্থা প্রস্তাব আনতে পারেন। সংখ্যাগরিষ্ঠতা থাকলে আপ জিতে যাবে।

আরও একটি যে বড় সম্ভাবনা তৈরি হতে পারে তা হলো মুখ্যমন্ত্রী জেলে আছেন এবং তাঁর ফলে রাজ্যে একটা অচলাবস্থা তৈরি হয়েছে এ ‘গ্রাউন্ড’ দেখিয়ে রাজ্যপাল রাষ্ট্রপতির শাসনের আর্জি করতে পারেন।

কেজরিওয়ালের স্থলাভিষিক্ত হবেন কে : কেজরিওয়াল গ্রেফতার হওয়ায় তাঁর সরকারের পাশাপাশি দল আম আদমি পার্টি বড় ধরনের নেতৃত্ব সংকটে পড়েছে। এখন প্রশ্ন-সরকার ও দল পরিচালনায় নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কেজরিওয়ালের স্থলাভিষিক্ত হবেন কে? আম আদমি পার্টি অবশ্য বলেছে, কারাগারে থেকেই দলীয় প্রধান ও মুখ্যমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যাবেন কেজরিওয়াল। তবে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, কেজরিওয়ালের সম্ভাব্য বদলি হিসেবে তিনজনের নাম আলোচনায় আছে। তাঁরা হলেন তাঁর স্ত্রী সুনীতা কেজরিওয়াল, মন্ত্রিসভার সদস্য অতীশী মারলেনা ও সৌরভ ভরদ্বাজ। ভারতে লোকসভা নির্বাচনের আগে কেজরিওয়ালের গ্রেফতার ষড়যন্ত্র হিসেবে দেখছে তাঁর দল আম আদমি পার্টি।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আম আদমি পার্টির সামনে এখন বড় চ্যালেঞ্জ হলো এমন একজন যোগ্য ব্যক্তিকে সামনে নিয়ে আসা, যিনি কেজরিওয়ালের অনুপস্থিতিতে দল ও সরকার উভয়ই দক্ষতার সঙ্গে পরিচালনা করতে পারেন। তবে কেজরিওয়ালের নেতৃত্বের যে গুণ, তাঁর কাছাকাছি পর্যায়ের কাউকে এখন আপৎকালীন নেতা হিসেবে বাছাই করতে পারাটা আপের জন্য কঠিন হবে।

মোদিবিরোধীরা কি ঐক্যবদ্ধ হচ্ছে : কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে ভারতের বিরোধীরা আবারও ঐক্যবদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ ভারতে লোকসভা নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে কেজরিওয়ালকে গ্রেফতারের ঘটনা দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। এ ঘটনায় নিন্দা জানিয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতারা। তাদের মধ্যে ইন্ডিয়া জোট থেকে সম্প্রতি বিচ্ছিন্ন হয়ে যাওয়া অনেক নেতাও রয়েছেন। এ ঘটনায় দেশটির জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ‘বিপ্লব’ করতে পারে বলে সতর্কও করেছেন কতিপয় নেতা।

ভারতের বৃহত্তম বিরোধী দল কংগ্রেস বৃহস্পতিবার সকালে বলেছিল, চলমান ট্যাক্স বিরোধের কারণে নির্বাচন সামনে রেখে কোনো প্রকার প্রচার চালাতে পারেনি তারা। কেননা তাদের সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে রাখা হয়েছে।

 

কেজরিওয়াল নিজের কৃতকর্মের ফল ভোগ করছেন : আন্না হাজারে

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মুখ খুললেন আন্না হাজারে। তিনি মন্তব্য করেছেন, কেজরিওয়াল নিজের কৃতকর্মের ফল ভোগ করছেন। একটা সময় ছিল যখন আন্না হাজারের সঙ্গে কেজরিওয়াল দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। তবে এবার কেজরিওয়ালের গ্রেফতারি প্রসঙ্গে আন্না বলেন, ক্ষমতার লোভই কেজরিওয়ালকে দিয়ে নীতির বিরুদ্ধে কাজ করাচ্ছে। যার ফল ভুগতে হবে। আন্না হাজারে আরও বলেন, কেজরিওয়ালের ভূমিকায় তিনি ব্যথিত। একটা সময় ছিল যখন কেজরি মদের বিরুদ্ধে আন্দোলন করত। আজ মদ নিয়ে নীতি তৈরি করছে। কিন্তু কী বা করার ছিল। ক্ষমতায় সামনে সবই শক্তিহীন। এবার ওর বিরুদ্ধে যা ব্যবস্থা নেওয়ার, সেটা আইনের পথেই নেওয়া হোক।

২০১০ সালে কেন্দ্রে কংগ্রেস সরকারের সময় দেশে দুর্নীতি রোধে লোকপাল আইন পাসের দাবিতে আন্না ও কেজরিওয়াল একসঙ্গে বেশ কয়েক দফায় আমরণ অনশন করেছেন।

সর্বশেষ খবর