শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

গাজায় যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবে নিরাপত্তা পরিষদে ভোট

গাজায় যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবে নিরাপত্তা পরিষদে ভোট

গাজা এবং ধ্বংসস্তূপ যেন এখন সমার্থক। পাঁচ মাস ধরে প্রতি মুহূর্তে গাজায় বোমা নিক্ষেপ করছে ইসরায়েল। গতকাল ধ্বংস হওয়া একটি বাড়ি থেকে প্রয়োজনীয় কিছু খুঁজছে এক কিশোর –এএফপি

ফিলিস্তিনি ছিটমহল গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও জিম্মি নিয়ে ইসরায়েল-হামাসের চুক্তির আহ্বান জানিয়ে করা এক প্রস্তাবে সমর্থন জানাতে গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে অনুরোধ জানানোর কথা যুক্তরাষ্ট্রের।

নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে যুক্তরাষ্ট্রের এ প্রস্তাব পাস হতে অন্তত নয় সদস্য দেশের সমর্থন লাগবে। আর পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীনকে ভিটো দেওয়া থেকে বিরত থাকতে হবে। জাতিসংঘে মার্কিন মিশনের মুখপাত্র নেইট এভেন্স বৃহস্পতিবার জানিয়েছেন, ১৫ আসনের নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে ‘দফায় দফায় আলোচনা করে’ যুদ্ধবিরতির প্রস্তাবটি তৈরি করা হয়েছে। এ প্রস্তাব ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের মনোভাব আরও কঠোর হওয়ার নিদর্শন বলে ধারণা বার্তা সংস্থা রয়টার্সের। গাজায় আরও মানবিক ত্রাণ প্রবেশের অনুমতি দিতে ও বেসামরিকদের সুরক্ষায় বেশি কিছু করতে মিত্র ইসরায়েলের ওপর অনবরত চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। সাড়ে পাঁচ মাস ধরে চলা যুদ্ধের এ সময়কালে এর আগে যুক্তরাষ্ট্র ‘যুদ্ধবিরতি’ শব্দটির বিরোধিতা করেছে এবং গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির ডাক দেওয়া সব প্রস্তাবে ভিটো দিয়েছে। রয়টার্স, যুক্তরাষ্ট্রের তৈরি করা খসড়া প্রস্তাবটি দেখেছে। প্রস্তাবটিতে বলা হয়েছে, প্রায় ছয় সপ্তাহ স্থায়ী একটি ‘আশু ও টেকসই যুদ্ধবিরতি’ বেসামরিকদের সুরক্ষা দেবে ও মানবিক সহায়তা সরবরাহ অনুমোদন করবে। এদিকে মধ্যপ্রাচ্য সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ব্যাপক স্থল হামলা চালিয়ে ভুল করবে ইসরায়েল। বৃহস্পতিবার মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে কায়রোতে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। এ সময় তিনি বলেন, হামাসকে পরাজিত করার জন্য সেখানে হামলা চালানো ‘অপ্রয়োজনীয়’। ব্লিঙ্কেনের এমন বক্তব্য যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের মধ্যকার সম্পর্কের তিক্ততাকেই যেন নির্দেশ করছে। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

সর্বশেষ খবর