রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

গাজা সীমান্ত পরিদর্শন করবেন জাতিসংঘ প্রধান

মিসরের গাজা সীমান্ত পরিদর্শন করবেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ইসরায়েল বলেছে তারা হামাসের বিরুদ্ধে যুদ্ধে রাফা শহরের কাছাকাছি সেনা পাঠাবে, এমনকি মার্কিন সমর্থন ছাড়াই। ইসরায়েলের এ বক্তব্যের পরই জাতিসংঘ প্রধান এই সফরে যাচ্ছেন। সফরের সময় গুতেরেস মানবিক যুদ্ধবিরতির জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করার পরিকল্পনা করেছেন। যদিও রাফায় পরিকল্পিত স্থল আক্রমণ থেকে ইসরায়েলকে বিরত রাখার আন্তর্জাতিক চাপ এখনো পর্যন্ত ব্যর্থ হয়েছে। রাফায় গাজার বেশির ভাগ মানুষ আশ্রয় নিয়েছে। এ ধরনের আক্রমণ ব্যাপক বেসামরিক হতাহতের কারণ হবে এবং ভূখণ্ডের মানবিক সংকটকে আরও খারাপ করবে এমন সতর্কতা সত্ত্বেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তাকে অবশ্যই হামলার সঙ্গে এগিয়ে যেতে হবে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় রিপোর্ট করছে, শুক্রবার পর্যন্ত গাজায় ৩২ হাজার ৭০ মানুষ নিহত হয়েছেন এবং বিশেষজ্ঞরা সতর্ক করেছেন গাজার সমগ্র মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।

মন্ত্রণালয় শুক্রবার রাতে গাজা শহরের উত্তরে একটি বাড়িতে হামলায় ১০ জনসহ গতকাল সকাল পর্যন্ত আরও ৬৭ জন নিহত হওয়ার খবর দিয়েছে।

ফিলিস্তিনে উদ্বাস্তু সংক্রান্ত জাতিসংঘ সংস্থা (ইউএনআরডব্লিউএ) প্রধান ফিলিপ লাজারিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম এক্স-এ লিখেছেন, ‘এটি একটি মানবসৃষ্ট বিপর্যয়।’

সর্বশেষ খবর