শিরোনাম
সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
কেজরিওয়াল গ্রেফতার

একযোগে কর্মসূচি ইন্ডিয়া জোটের

আবগারি নীতির মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে আগামী রবিবার দিল্লির রামলীলা ময়দানে একটি মেগা সমাবেশের ঘোষণা করেছে ভারতের বিজেপিবিরোধী জোট ‘ইন্ডিয়া’। গতকাল দিল্লিতে যৌথ সাংবাদিক বৈঠকে জোটের পক্ষ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

গত বৃহস্পতিবার ইডির হাতে গ্রেফতার হন দিল্লির মুখ্যমন্ত্রী। ২৮ মার্চ পর্যন্ত কেন্দ্রীয়     তদন্তকারী সংস্থার হেফাজতে থাকবেন তিনি। কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পরদিনই প্রতিবাদে সরব হয় ইন্ডিয়া জোট। নির্বাচন কমিশনের কাছে অভিযোগও দায়ের করা হয় জোটের তরফে। কেজরি গ্রেফতার হওয়ার পরে গতকাল সাংবাদিকদের মুখোমুখি হন ইন্ডিয়া নেতারা। সেখানেই দিল্লির আপ মন্ত্রী গোপাল রাই জানান, ৩১ মার্চ দিল্লির রামলীলা ময়দানে মহামিছিল করবে ইন্ডিয়া জোট।

তার কথায়, ‘কেজরিওয়ালের পরিবারকে গৃহবন্দি করে রাখা হয়েছে। সিল করে দেওয়া হয়েছে আপের সদর দফতর। আদর্শ আচরণবিধি কার্যকর থাকাকালীনই এ কার্যকলাপ চলছে। তার মন্তব্য, আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তদন্তকারী সংস্থাগুলোকে কাজে লাগিয়ে বিরোধী নেতাদের ভয় দেখাতে চাইছেন। বিরোধীদের নিশ্চিহ্ন করতে চেষ্টা করছেন। ঝাড়খ-ের হেমন্ত সোরেন হোক বা বিহারের তেজস্বী যাদব, সবার বিরুদ্ধেই মামলা ঝুলছে।’

বৈঠকে উপস্থিত সিপিএম নেতা রাজীব কুনওয়ার বলেন, ৩১ মার্চ ভারতের সব জোটের নেতারা একত্রিত হবেন। আমরা গণতন্ত্রের ওপর আক্রমণ সহ্য করব না। আপ ছাড়াও এ দিনের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কংগ্রেস-সিপিএমের নেতারা। তবে মহামিছিলের ডাক দিলেও দিল্লি পুলিশ আদৌ অনুমতি দেবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। যদিও অনুমতি পাওয়া নিয়ে আশাবাদী দিল্লির কংগ্রেস প্রধান।

জেল থেকেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন কেজরিওয়াল : পানির সমস্যায় ভুগছে ভারতের দিল্লি শহর। সমস্যা নিরসনে কারাগার থেকেই একটি নির্দেশনা জারি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

আদমি পার্টি (আপ) জানিয়েছে, মুখ্যমন্ত্রী হিসেবে কারাগার থেকেই দায়িত্ব পালন করবেন কেজরিওয়াল। তাদের নেতৃত্বে কোনো রদবদল হবে না। এনডিটিভি জানায়, কারাগার থেকে দিল্লির পানি বিভাগকে চিঠি দেন কেজরিওয়াল। দিল্লির তিহার জেলের এক সাবেক কর্মকর্তা জানান, একজন কয়েদি সপ্তাহে সর্বোচ্চ দুটি বৈঠক করতে পারবেন। এতে মুখ্যমন্ত্রী হিসেবে কেজরিওয়ালের কাজ বেশ কঠিন হয়ে উঠতে পারে। তবে তাকে যদি ভবিষ্যতে গৃহবন্দি করে রাখা হয়, তবে তার জন্য দায়িত্ব পালন সম্ভব হবে।  শনিবার মুক্তি চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন কেজরিওয়াল।

সুনীতাই কি হাল ধরছেন দিল্লির : কোনো মুখ্যমন্ত্রী গ্রেফতারের পর তদন্তকারী সংস্থার হেফাজতে থেকে সরকারি দায়িত্ব পালন করছেন এমন ঘটনা কখনো ঘটেনি। কারণ, কোনো মুখ্যমন্ত্রীকে এভাবে কখনো গ্রেফতারও করা হয়নি। সেদিক থেকে কেজরিওয়ালের গ্রেফতার হওয়া ও হেফাজতে থেকেও মুখ্যমন্ত্রিত্ব চালিয়ে যাওয়া নজিরবিহীন হয়ে রইল। আপ নেতৃত্ব শুরু থেকেই বলে আসছেন, জেলে থাকলেও কেজরিওয়ালই মুখ্যমন্ত্রী থাকবেন। জেলে থেকে প্রশাসন চালাবেন। কিন্তু কোনো কারণে ভবিষ্যতে যদি তা সম্ভব না হয়? সে ক্ষেত্রে কে হাল ধরবেন? এ জন্য একটি নামই ঘুরেফিরে আসছে। তা হলো সুনীতা কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতা অবশ্য সেই অর্থে শুধুই ‘হোমমেকার’ নন। স্বামীর মতো তিনিও ছিলেন কেন্দ্রীয় রাজস্ব দফতরের কর্মকর্তা। স্বামীর মতো তিনিও স্বেচ্ছা অবসর নিয়েছেন। এর আগে ছিলেন আয়কর আপিল ট্রাইব্যুনালের কমিশনার। চাকরি ছেড়ে অরবিন্দ কেজরিওয়াল ঢুকেছেন রাজনীতিতে। সুনীতা সেই পথে হাঁটেননি। কিন্তু এখন জোর জল্পনা চলছে দিল্লির মুখ্যমন্ত্রী পদে তিনিই দায়িত্ব নিতে চলেছেন কি না।

 

সর্বশেষ খবর