শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

আত্মসমর্পণের পরও হত্যা করে বালুচাপা

ইসরায়েলের নির্মমতা

আত্মসমর্পণের পরও হত্যা করে বালুচাপা

গাজার সমুদ্রসৈকতে দুই ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে বালুচাপা দিচ্ছে ইসরায়েলি সেনারা -এএফপি

দুই নিরস্ত্র ফিলিস্তিনি পুরুষকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। পরে তারা সামরিক বুলডোজার দিয়ে লাশ দুটি বালুচাপা দেয়। ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি সৈকতে এ ঘটনা ঘটে। ঘটনার এক্সক্লুসিভ ভিডিও ফুটেজ হাতে পেয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিও ফুটেজে দেখা যায়, আত্মসমর্পণ করতে সাদা কাপড় উড়িয়েছিলেন ফিলিস্তিনি নিরস্ত্র নিরীহ কয়েকজন ব্যক্তি। কিন্তু বাঁচার কোনো সুযোগ না দিয়ে ইসরায়েলি সেনা তাদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। এতে তাদের বুক এফোঁড়-ওফোঁড় হয়ে যায়। তাদের মৃত্যু হওয়ার পর সেই মৃতদেহ ইসরায়েলি সেনারাই বুলডোজার দিয়ে গাজা সিটির কাছেই মাটিচাপা দিয়েছে। এমন ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ার পর নিন্দার ঝড় উঠেছে। এ ঘটনার পর যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম নাগরিক অধিকার গোষ্ঠী কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) বলেছে, গাজার সৈকতে দুই নিরস্ত্র ফিলিস্তিনি পুরুষকে হত্যা এবং বুলডোজার দিয়ে লাশ দুটি বালুর নিচে চাপা দেওয়ার ঘটনার তদন্ত জাতিসংঘকে অবশ্যই করতে হবে।

ফিলিস্তিনের স্বাধীনতার জন্য সংগ্রামরত হামাস এ হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, ইসরায়েল কী মাত্রায় ফ্যাসিবাদী চালাচ্ছে এটা তার আরেকটি প্রমাণ। তারা জায়নবাদী অপরাধ করছে। এটা তার প্রমাণ।

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত তীব্র, মৃত ১৭ : লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকায় হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘাতের ঘটনা ঘটেছে। এতে ১৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মঙ্গলবার দক্ষিণ লেবাননের গ্রামে রাতের আঁধারে ইসরায়েলি হামলায় সাতজন মারা যান। এরপর বুধবার সীমান্তবর্তী ইসরায়েলের শহরে একের পর এক রকেট ছোড়ে হিজবুল্লাহ। এতে একজন মারা গেছেন। সন্ধ্যায় ইসরায়েল লেবাননের আরও দুটি গ্রামে বোমা হামলা করে এবং এতে ৯ জনের মৃত্যু হয়।

ইসরায়েল দাবি করেছে, তারা লেবাননে যোদ্ধাদের মোকাবিলা করছে। তাদের লক্ষ্য করে আক্রমণ চালালে একজন কমান্ডার মারা যান।

এদিকে লেবাননের মিডিয়া জানিয়েছে, আল-জামাত আল-ইসলামিয়ার একটি মেডিকেল সেন্টারের ওপর আক্রমণ চালায় ইসরায়েল।  লেবাননের সরকারি বার্তা সংস্থা এনএনএ জানিয়েছে, ইসরায়েলের যুদ্ধবিমান থেকে এ আক্রমণ চালানো হয়েছে। তার ফলে সাতজন চিকিৎসা কর্মীর মৃত্যু হয়েছে। চারজন বেসামরিক মানুষ আহত হয়েছেন।

সর্বশেষ খবর