শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

টাকার অভাবে লোকসভা নির্বাচন করছেন না ভারতের অর্থমন্ত্রী

টাকার অভাবে লোকসভা নির্বাচন করছেন না ভারতের অর্থমন্ত্রী

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার কাছে প্রয়োজনীয় টাকা নেই। তাই তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাকে অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু থেকে নির্বাচনে অংশ নেওয়ার কথা জানিয়েছিলেন। ভারতে দুই দিনব্যাপী চলমান টাইমস নাউ সামিটে নির্মলা বলেন, “এক সপ্তাহ অথবা ১০ দিন ভেবে আমি তাকে জানিয়েছি, ‘হয়তো না’। আমার কাছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পর্যাপ্ত টাকা নেই।” কেন দেশটির অর্থমন্ত্রীর কাছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পর্যাপ্ত টাকা নেই জানতে চাইলে তিনি বলেন, ভারতের রাষ্ট্রীয় তহবিলের অর্থ তার জন্য নয়।

নির্মলাও তিনবার রাজ্যসভার সদস্য হয়েছেন। শেষবার জিতেছেন ২০২২ সালে। সেই সময়ে নির্বাচন কমিশনকে দেওয়া হলফনামায় নির্মলা জানিয়েছিলেন, তার সম্পত্তির পরিমাণ ২ কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৬১ টাকা। রাজনীতির সঙ্গে যাদের যোগাযোগ রয়েছে, তারা জানেন কোনো প্রার্থীই সাধারণত নিজের সঞ্চিত অর্থের ভরসায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন না। দলের পক্ষেই তার খরচ বহন করা হয়ে থাকে।

কিন্তু তার পরেও প্রশ্ন থেকেই যায়  প্রতিরক্ষা থেকে অর্থ মন্ত্রণালয় পাওয়া নির্মলা কি তবে লোকসভা নির্বাচনের লড়াই নিয়ে ‘শঙ্কিত’? আরও প্রশ্ন, অর্থাভাবের কারণ দেখানোর পরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব কি দলের তরফে সহযোগিতার প্রস্তাব দেননি? অর্থমন্ত্রীর অর্থাভাব নিয়ে এখন অনেক জল্পনা। অনেকে এমনও বলছেন, নির্মলার স্বামী পরাকলা প্রভাকর নির্বাচনি বন্ড নিয়ে যে প্রশ্ন তুলেছেন, তার সঙ্গেও যোগ থাকতে পারে ভোটে না দাঁড়ানোর সিদ্ধান্তের।

সর্বশেষ খবর