শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানের বিচার বিভাগে আইএসআইয়ের হস্তক্ষেপ

তদন্তের ঘোষণা সরকারের

পাকিস্তানের প্রভাবশালী গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে দেশটির আদালতের বিচারিক সিদ্ধান্তে হস্তক্ষেপ করে এবং বিচারকদের ভয়ভীতি দেখায়। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি তদন্ত কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আজম নাজীর তারার। গতকাল রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসার মধ্যে একটি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইনমন্ত্রী আজম বলেন, ‘আমরা চাই এই অভিযোগ নিয়ে একটি পূর্ণাঙ্গ তদন্ত হোক। কারণ আমরাও এর শিকার হয়েছিলাম।’ আজ মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। সেখানে প্রধানমন্ত্রী শাহবাজ কমিটি গঠনের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণ করবেন বলেও জানান তিনি।

ইসলামাবাদ হাই কোর্টের ছয় বিচারপতি সম্প্রতি প্রধান বিচারপতির কার্যালয় বরাবর একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে তারা অভিযোগ করেন, পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিস ইনটেলিজেন্স (আইএসআই) রাজনৈতিক মামলাগুলোতে তাদের পছন্দমতো সিদ্ধান্ত দিতে বিচারপতিদের ভয়ভীতি দেখায়। তাদের এই অভিযোগের বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্স থেকে পাকিস্তানের সামরিক বাহিনীর মিডিয়া কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সাড়া মেলেনি বলে জানিয়েছে সংস্থাটি। তবে বিচারকরা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের ঠিকানায় যে চিঠি পাঠিয়েছেন সেটা দেখেছে রয়টার্স।

চিঠিতে উদাহরণ হিসেবে বলা হয়, গত বছর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি নেতা ইমরান খানের বিরুদ্ধে একটি রাজনৈতিক মামলা বিবেচনায় নিতে রাজি না হওয়ায় আইএসআই এর সদস্যরা দুজন বিচারপতিকে তাদের ‘বন্ধু ও স্বজনদের’ মাধ্যমে ভয়ভীতি দেখিয়েছে।

সর্বশেষ খবর