শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মুখ খুলল জাতিসংঘও

♦ কেজরিওয়ালকে গ্রেফতার করা নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিক্রিয়া দেখা দিচ্ছে ♦ কূটনৈতিক পর্যায়ে জবাব দিচ্ছে ভারত

কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মুখ খুলল জাতিসংঘও

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। তারা বলেছে, ‘ভারতে প্রত্যেকের অধিকার সুরক্ষিত করার আশা প্রকাশ করে জাতিসংঘ।’ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিক বলেন, ‘আমরা খুব আশা করব ভারতে প্রত্যেকের রাজনৈতিক এবং নাগরিক অধিকার সুরক্ষিত থাকবে। প্রত্যেক নাগরিক যেন অবাধ এবং সুষ্ঠুভাবে ভোট দিতে পারে।’ শুধু কেজরিওয়ালের গ্রেফতারি নয়, কংগ্রেসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা নিয়েও তিনি বলনে, ‘আমরা আশা করব প্রত্যেক ভারতীয়ের রাজনৈতিক এবং নাগরিক অধিকার যেন ক্ষুণ্ন না হয়।’ প্রসঙ্গত, ২১ মার্চ আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হন কেজরিওয়াল। আপের দাবি, কেজরিওয়ালের গ্রেফতারি বেআইনি। শুধু বিরোধীরা নন, কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য করেছে জার্মানি, যুক্তরাষ্ট্রও; যা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে ভারত।

এর আগে যুক্তরাষ্ট্র দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের তীব্র আপত্তি জানায়। দেশটির একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা ভারতের শীর্ষস্থানীয় বিরোধী ব্যক্তিত্ব কেজরিওয়ালের গ্রেফতারের রিপোর্ট পর্যবেক্ষণ করছি এবং দেশে একটি ন্যায্য আইনি প্রক্রিয়ার আশা করছি।’

এদিকে ভারতীয় একাধিক গণমাধ্যমে বলা হচ্ছে, কেজরিওয়ালকে গ্রেফতার এবং তাঁকে হেফাজতে রাখা নিয়ে আন্তর্জাতিক দুনিয়ায় যে প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। ভারতকে তা বিব্রত করলেও কূটনৈতিক পর্যায়ে তার জবাব দেওয়া হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লিতে নিযুক্ত জার্মানি ও যুক্তরাষ্ট্র দূতাবাসের শীর্ষ কূটনীতিকদের ডেকে এ ধরনের মন্তব্যে তীব্র আপত্তি জানিয়েছে। তা সত্ত্বেও যুক্তরাষ্ট্র থেমে থাকেনি। দ্বিতীয়বারও তারা এ বিষয়ে সংশয় প্রকাশ করেছে, মন্তব্য করেছে। তাদের সঙ্গে এবার যুক্ত হলো জাতিসংঘও।

সর্বশেষ খবর