শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

একসময়ের ক্রিপ্টো মোগল এখন ২৫ বছরের আসামি

একসময়ের ক্রিপ্টো মোগল এখন ২৫ বছরের আসামি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘অন্যতম বৃহত্তম’ আর্থিক জালিয়াতির কারণে দেউলিয়া হয়ে যাওয়া ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্সের সহপ্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রিডের ২৫ বছরের কারাদ হয়েছে। বৃহস্পতিবার ম্যানহ্যাটনের এক আদালতে শুনানির পর ব্যাংকম্যান-ফ্রিডকে এ দণ্ড দেন মার্কিন জেলা জজ লুইস কাপলান। নিজের প্রতিষ্ঠা করা এফটিএক্স ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের গ্রাহকদের কাছ থেকে ৮০০ কোটি ডলার চুরির দায়ে ব্যাংকম্যান-ফ্রিড (৩২) এ দণ্ড পান। এর মাধ্যমে অপেক্ষাকৃত তরুণ বয়সে দুর্দান্ত সাফল্য পাওয়া আলোচিত এ উদ্যোক্তার নাটকীয় পতনের শেষ ধাপ সম্পন্ন হলো বলে মন্তব্য করেছে বার্তা সংস্থা রয়টার্স। বছর সাতেক আগে ফ্রাইডের মনে হলো তাকে এমন একটা কাজ করতে হবে যাতে তারাতারি বড়লোক হওয়া যায়। এ ভাবনা পর কাজও শুরু করে দেন তিনি। ২০১৭ সালে ওয়াল স্ট্রিটের জব ছেড়ে দিয়ে ক্রিপ্টোকারেন্সি হেজ ফান্ড শুরু করলেন। তবে পতনের দেখা পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি তাকে। বর্তমানে দেউলিয়া ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্সের গ্রাহকদের কাছ থেকে ৮ বিলিয়ন ডলার চুরি করার দায়ে তাকে গতকাল ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিবিসি বলছে, ২০২২ সালে তার প্রতিষ্ঠানের হঠাৎ পতনের আগ পর্যন্ত ব্যাংকম্যান-ফ্রিড ক্রিপ্টোকারেন্সির হাই প্রোফাইল চ্যাম্পিয়ন হিসেবে বিবেচিত ছিলেন।

শুনানিতে ফ্রিড দাবি করেছিলেন, এফটিএক্সের গ্রাহকরা আসলে অর্থ হারাননি; কিন্তু আদালত তার এ দাবি প্রত্যাখ্যান করেন। বিচার চলাকালে দেওয়া স্বীকারোক্তিতেও ফ্রিড মিথ্যা বলেছেন বলে আদালত প্রমাণ পান। রায়ের পর তার মা-বাবা বলেছেন, ‘আমাদের মন ভেঙে গেছে। আমরা আমাদের ছেলের জন্য লড়াই অব্যাহত রাখব। আপিল করব।’

সর্বশেষ খবর