বুধবার, ৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
নিহত ১১

দামেস্কে ইরান দূতাবাসে ইসরায়েলি হামলা

♦ মৃতের মধ্যে দুজন ব্রিগেডিয়ার জেনারেল ♦ এফ-৩৫ যুদ্ধবিমান থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র হামলা ♦ হামলাকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যায়িত করে ইসরায়েলকে অভিযুক্ত করেছে রাশিয়া

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে বিমান হামলা চালাল ইসরায়েল। মিসাইল হামলায় মারা গেছেন অন্তত ১১ জন। তার মধ্যে রয়েছেন ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ডের ব্রিগেডিয়ার জেনারেল মহম্মদ রেজা জাহেদি, ব্রিগেডিয়ার জেনারেল মহম্মদ হাদি হাজি রহিমিসহ মোট সাতজন কর্মকর্তা। বাকিদের মধ্যে দুজন সিরিয়া এবং একজন লিবিয়ার বাসিন্দা বলে জানা গেছে। এদিকে সিরিয়ার ইরানি রাষ্ট্রদূত হোসেন আকবরি জানান, হামলায় তাদের পাঁচজনের মৃত্যু হয়েছে। তিনি আরও জানান, সোমবার এফ-৩৫ যুদ্ধবিমান থেকে দূতাবাস লক্ষ্য করে পর পর ছয়টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এ হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। গাজায় চলমান যুদ্ধকে কেন্দ্র করে এমনিতেই ইসরায়েলের সঙ্গে ইরান ও মিত্রদেশগুলোর মধ্যে উত্তেজনা চলছে। সোমবারের ঘটনার পর এ উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, হামলায় পুরো ভবন ধ্বংস হয়ে গেছে। ভবনের ভিতর যারা ছিলেন, তারা সবাই হতাহত হয়েছেন। লাশগুলো উদ্ধার ও আহত ব্যক্তিদের ধ্বংস্তূপ থেকে বের করে আনার কাজ চলছে। এ ঘটনার পর লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে।

যদিও, সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে শতাধিক হামলার কথা স্বীকার করছে ইসরায়েলি বাহিনী। যেগুলো ইরানের রেভুলেশনারি গার্ড অস্ত্র, অর্থায়ন ও প্রশিক্ষণ দিয়ে আসছিল বলে তাদের দাবি। গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলা জোরদার হয়েছে। একই সময়ে হিজবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ার অন্য গোষ্ঠীগুলোও ইসরায়েলের আন্তসীমানায় হামলা চালায়। বিবিসি জানিয়েছে, এ ঘটনাটিকে ইরান ও হিজবুল্লাহ কতটা গুরুত্ব দিচ্ছে তা পর্যবেক্ষণ করছে ইসরায়েল। একই সঙ্গে দেশটি দেখছে ইরান ও হেজবুল্লাহ তাদের অবস্থান থেকে সরে যায় কি না। এ হামলার ঘটনার পাল্টা জবাব হতেও পারে, আবার নাও পারে। আবার ক্ষেপণাস্ত্রের জবাবে সামরিক হামলার বদলে সাইবার হামলার ঘটনাও ঘটতে পারে।

ইরানের গণমাধ্যমগুলো বলছে, জাহেদি ৬৩ কুদস ফোর্সের একজন জ্যেষ্ঠ ব্যক্তি ছিলেন। তিনি রেভ্যুলেশনারি গার্ডের বিদেশি অপারেশন শাখা এবং ২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে লেবানন ও সিরিয়ায় কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। আর হাজি-রাহিমিকে জাহেদির ডেপুটি হিসেবে উল্লেখ করা হয়। জাহেদি হচ্ছেন ইরানের হাই প্রোফাইল ব্যক্তিদের একজন, যিনি দীর্ঘ অভিযানের পর ইসরায়েলের হাতে নিহত হয়েছেন। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ হামলাকে নৃশংস দাবি করে এর তীব্র নিন্দা জানান। বলেন, এ হামলায় ‘বেশ কিছু নিরপরাধ মানুষ’ নিহত হয়েছেন।

এ হামলাকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যায়িত করে ইসরায়েলকে অভিযুক্ত করেছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ায় ইরানের কন্স্যুলার মিশনের বিরুদ্ধে অগ্রহণযোগ্য এ হামলার কড়া নিন্দা জানাই আমরা।

এ বিষয়ে জানতে চাইলে ইসরায়েলি সামরিক মুখপাত্র সাংবাদিকদের বলেন, বিদেশি মিডিয়ার রিপোর্টে কোনো মন্তব্য করব না। তবে সতর্ক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেছেন, ওই অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়বে বা উত্তেজনা সৃষ্টি করবে এমন যে কোনো বিষয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর