শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
সংকট ঘনীভূত হওয়ার শঙ্কা

গাজায় কাজ বন্ধ করেছে ত্রাণ সংস্থাগুলো

♦ ইসরায়েল ত্রাণকর্মীদের গাড়িগুলো একে একে টার্গেট করেছিল ♦ ডব্লিউসিকের ফিলিস্তিনি কর্মীদের সঙ্গে অস্ট্রেলিয়া, কানাডা, পোল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কর্মীরা নিহত হয়েছেন ♦ নিহত ত্রাণকর্মীর সংখ্যা বিশ্বে ৩০ বছরে সর্বোচ্চ

গাজায় কাজ বন্ধ করেছে ত্রাণ সংস্থাগুলো

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) প্রতিষ্ঠাতা হোসে আন্দ্রেজ গাজায় তার সাহায্য সংস্থার কর্মীদের ‘প্রতিটি গাড়িকে সুপরিকল্পিতভাবে’ লক্ষ্যবস্তু করার জন্য ইসরায়েলি বাহিনীকে অভিযুক্ত করেছেন।

সোমবার হামলা চালিয়ে তার সাত কর্মীকে হত্যার ঘটনা সাধারণ কোনো ভুল ছিল না দাবি করে তিনি বলেছেন ইসরায়েলি বাহিনীকে বারবার তাদের গতিপথ সম্পর্কে অবহিত করা হয়েছিল। ডব্লিউসিকের ফিলিস্তিনি কর্মীদের সঙ্গে অস্ট্রেলিয়া, কানাডা, পোল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কর্মীরাও ইসরায়েলের এ হামলায় নিহত হয়েছেন। ইসরায়েল অবশ্য বলেছে, হামলার ঘটনাটি ছিল মারাত্মক ভুল এবং এ জন্য দেশটি দুঃখ প্রকাশ করেছে। এদিকে ওই হত্যাকাণ্ডের পর গাজায় কার্যক্রম স্থগিত করেছে ডব্লিউসিকে। ডব্লিউসিকের সঙ্গে কাজ করা আরেকটি মার্কিন ত্রাণ সংস্থা আনেরাও তাদের কার্যক্রম বন্ধ রেখেছে, কারণ তাদের স্থানীয় কর্মী ও কর্মীদের পরিবারগুলো বাড়তে থাকা ঝুঁকির মুখোমুখি হচ্ছে। এ দুই ত্রাণ সংস্থা মিলে গাজায় প্রতি সপ্তাহে ২০ লাখ খাবারের প্যাকেট সরবরাহ করত বলে বিবিসি জানিয়েছে। ইসরায়েলে কঠোর অবরোধ, ত্রাণ প্রবেশে বাধা ও চলমান সহিংসতায় গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে প্রায় ১১ লাখ দুর্ভিক্ষের মুখে আছে বলে জাতিসংঘ সতর্ক করেছে। ডব্লিউসিকের কাজ বন্ধ রাখার সিদ্ধান্তে সাইপ্রাস থেকে গাজায় সমুদ্রপথে ত্রাণ আসার একটি করিডোরের কার্যক্রমও বন্ধ হয়ে গেছে। আসন্ন দুর্ভিক্ষ এড়াতে গাজার উত্তরাংশে ত্রাণ প্রবেশের সুবিধার্থে গত মাসে এ করিডোরটি স্থাপনে ডব্লিউসিকে সহায়তা করেছিল। নরওয়ের রিফিউজি কাউন্সিল সতর্ক করে বলেছে, ‘ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সঙ্গে যা হয়েছে তাতে পুরো ত্রাণ পদ্ধতিটিই হুমকির মুখে পড়েছে ও খাদের কিনারে এসে দাঁড়িয়েছে।’

ইসরায়েলের সঙ্গে অস্ত্র বাণিজ্য বন্ধে ব্রিটিশ বিচারপতির আহ্বান : ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের তিন সাবেক বিচারপতি। বুধবার প্রধানমন্ত্রীর কাছে লেখা এক চিঠিতে এ আহ্বান জানিয়েছেন তারা। ১৭ পৃষ্ঠার ওই চিঠিতে স্বাক্ষর করেছেন ৬০০ জনের বেশি আইন বিশেষজ্ঞ, ব্যারিস্টার, সাবেক বিচারক ও আইনবিষয়ক শিক্ষাবিদ। চিঠিতে প্রধানমন্ত্রীকে সতর্ক করে বলা হয়েছে, ইসরায়েলে অস্ত্র পাঠিয়ে আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করছে যুক্তরাজ্য। সেই সঙ্গে যুক্তরাজ্যকে গণহত্যার অভিযোগেও অভিযুক্ত করা হতে পারে।

নিহত ত্রাণকর্মীর সংখ্যা বিশ্বে ৩০ বছরে সর্বোচ্চ : বিশ্বে ৩০ বছরে যত ত্রাণকর্মী মারা গেছেন, গাজা উপত্যকায় তার চেয়ে বেশিসংখ্যক ত্রাণকর্মীকে হত্যা করেছে ইসরায়েল।

এইড ওয়ার্কার সিকিউরিটি ডাটাবেজের (এডব্লিউএসডি) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি মুক্তিকামী গোষ্ঠী হামাস হামলা চালায়। এরপর থেকে ইসরায়েলি হামলায় অন্তত ২০৩ জন ত্রাণকর্মী নিহত হয়েছেন। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিষয়টি ‘বিবেকবর্জিত’ অভিহিত করেছেন।

সর্বশেষ খবর