শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলে উচ্চ সতর্কতা : সেনা ছুটি স্থগিত

ইরানের হামলার হুমকি

যে কোনো সময় ইরানের দিক থেকে হামলার আশঙ্কা করছে ইসরায়েল। এই ভয়ে দেশটির ভিতরে বড় একটি অংশজুড়ে জিপিএস সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। সম্ভাব্য হামলার আশঙ্কায় ইসরায়েল তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে। শুধু তাই নয়, সম্ভাব্য এই ‘ক্ষেপণাস্ত্র হামলা’ মোকাবিলায় প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সব যোদ্ধা ইউনিটের ছুটি সাময়িকভাবে স্থগিত করে ‘উচ্চ সতর্কতা’ জারি করেছে ইসরায়েল।

গত সোমবার সিরিয়ায় ইরানের কনস্যুলেট মিসাইল হামলায় অন্তত ১৩ জন নিহত হওয়ার পর ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বেড়েছে। সে হামলার পেছনে ইসরায়েল রয়েছে বলে ধারণা করা হচ্ছে। হামলায় ইরানের একজন সিনিয়র জেনারেল নিহত হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ান বলেন, আমরা মনে করি, ইসরায়েলের এই আগ্রাসন সব কূটনীতিক নিয়মনীতি ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। গাজায় ধারাবাহিক ব্যর্থতা ও ইহুদিবাদী লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়ে বেনিয়ামিন নেতানিয়াহু পুরোপুরি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। সিরিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেন আকবরি বলেন, হামলার জবাবে ইরানের প্রতিক্রিয়া হবে ‘একই মাত্রার ও একই রকম কঠোর। এদিকে কূটনৈতিক মিশনে হামলার ঘটনায় নিজেদের সংশ্লিষ্টতার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি ইসরায়েল। তবে ইতোমধ্যে এ ঘটনায় মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে ইসরায়েল আশঙ্কা করছে ইরানের দিক থেকে হামলা অত্যাসন্ন। গতকালই এই হামলা হতে পারে। তারা প্রস্তুতিও নিয়ে রেখেছে। কারণ এই দিনটিকে আল কুদস দিবস বা জেরুসালেম দিবস হিসেবে পালন করা হয়। তাছাড়া এই দিনটি মুসলিমদের পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার, যেটি জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই দিনটিতে ইরানে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ করা হয়।

বৃহস্পতিবার ইসরায়েলের মধ্যাঞ্চলে জিপিএস সিস্টেম বিঘ্ন হতে দেখা গেছে। প্রতিরক্ষার অংশ হিসেবে ইসরায়েল এ কাজ করেছে। কারণ, জিপিএস সিস্টেমের ওপর নির্ভর করে বিভিন্ন দূরপাল্লার অস্ত্রের আক্রমণের লক্ষ্যবস্তু ঠিক করা হয়। ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস-এর মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হাগারি নিশ্চিত করেছেন, ইসরায়েলের ভিতরে জিপিএস ব্লক করা হয়েছে। ইসরায়েল-লেবানন সীমান্তেও জিপিএস সিস্টেম বিঘ্নিত হচ্ছে। গত ছয় মাস ধরে এই সীমান্তে লেবাননের সশস্ত্র গ্রুপ হিজবুল্লার সঙ্গে ইসরায়েলের প্রতিনিয়ত গোলাগুলি হয়েছে। এদিকে ইসরায়েলি ডিফেন্স ফোর্স দেশটির জনগণকে আহবান জানিয়েছে, তারা যাতে ভীত হয়ে বাজার থেকে বেশি জিনিসপত্র ক্রয় না করে। সামাজিক যোগাযোগমাধ্যমে ‘এক্স’ প্ল্যাটফরমে আইডিএফ মুখপাত্র মি. হাগারি লিখেছেন, জেনারেটর ও খাদ্য মজুত করার কোনো প্রয়োজন নেই। তাছাড়া এটিএম বুথ থেকে বেশি অর্থ তোলার প্রয়োজন নেই।

এদিকে বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘যারা আমাদের ক্ষতি করবে কিংবা ক্ষতি করার পরিকল্পনা করবে, আমরা তাদের আঘাত করব।’ বিবিসি

সর্বশেষ খবর