শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

করোনার থেকে ভয়ংকর ভাইরাস!

করোনার থেকে ভয়ংকর ভাইরাস!

করোনাভাইরাসে মৃত্যুর হার বর্তমানে ০.১ শতাংশে এসে ঠেকেছে। কিন্তু এখন ২০ শতাংশ মৃত্যুর হার বার্ড ফ্লু ভাইরাসে। ২০২০ সালের পর পাওয়া তথ্য অনুযায়ী, এইচ৫এন১-এর নতুন স্ট্রেনে সংক্রমিত প্রায় ৩০ শতাংশ ব্যক্তির মৃত্যু হয়েছে। একই সঙ্গে বিশ্বজুড়ে বাড়ছে এ বার্ড ফ্লু আক্রান্তের সংখ্যা। যা চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের। তারা জানিয়েছেন, করোনার থেকে ১০০ গুণ বেশি ভয়াবহ হতে পারে এ বার্ড ফ্লু মহামারি। বৈজ্ঞানিকদের দাবি, এ সংক্রমণ একবার পশুপাখি থেকে মানুষের শরীরে প্রবেশ করা শুরু করলে, তা দ্রুত হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। যেহেতু বার্ড ফ্লু মুরগির মধ্যে ছড়িয়ে পড়ে, তাই মাংসপ্রেমীদের আশঙ্কা বাড়ছে। তবে মুরগির মাংস খাওয়া বন্ধ করতে হবে কি না, তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো পর্যন্ত বিবৃতি দেয়নি। ফলে এখনো নির্ভয়ে তা খাওয়া যেতে পারে।

বার্ড ফ্লু গবেষক যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়ার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. সুরেশ কুচিপুড়ি সতর্কবাণী দিয়েছেন, এইচ৫এন১ ভাইরাস মহামারি আকার ধারণ করতে পারে। এটি স্তন্যপায়ী প্রাণীদের শরীরেই মূলত হামলা করে। ফলে মানুষের মধ্যে ছড়াবে না এমন ভাবার কারণ নেই।

কানাডার ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়োনিয়াগ্রার প্রতিষ্ঠাতা জন ফ্লুটনও এই ভাইরাস নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, এইচ৫এন১ কভিডের থেকে ১০০ গুণ বেশি ভয়ানক আকার ধারণ করতে পারে। মানুষের মধ্যে ভাইরাস ছড়াতে শুরু করলে অসংখ্য প্রাণহানি ঘটতে পারে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০০৩ সালের পর বার্ড ফ্লুতে আক্রান্ত প্রত্যেক ১০০ জনের মধ্যে ৫২ জনের মৃত্যু হয়েছে। ৮৮৭টি কেস স্টাডিতে ৪৬২টি মৃত্যুর খবর পাওয়া গেছে।

সর্বশেষ খবর