শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বাইডেনের ইফতারের আমন্ত্রণ প্রত্যাখ্যান মুসলিমদের

ইসরায়েলের ‘বন্ধু’ আমেরিকা

গাজার যুদ্ধে ইসরায়েলের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। তাই হোয়াইট হাউসে ইফতারের আমন্ত্রণ নাকচ করেছেন মুসলিমরা। তাদের দাবি, ফিলিস্তিনের বহু মানুষ বন্দি হয়ে রয়েছেন। এ অবস্থায় ইফতারের আমন্ত্রণে যোগ দেওয়া সম্ভব নয়। উল্লেখ্য, গাজার পরিস্থিতি নিয়ে মার্কিন অবস্থান মোটেই ভালোভাবে নিচ্ছে না মুসলিম বিশ্ব।

রমজান মাস উপলক্ষে মঙ্গলবার বিশেষ ইফতারের আয়োজন করেছিল হোয়াইট হাউস। তবে সেই ইফতারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন দেশটির মুসলিম সমাজের প্রতিনিধিরা। মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ‘গাজা যুদ্ধে যেহেতু ইসরায়েলকে সমর্থন করছেন বাইডেন, সেই জন্যই বাইডেনের সঙ্গে বসে ইফতার করতে রাজি নন আমন্ত্রিতরা।’ শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় ইফতারের অনুষ্ঠানটি। শুধু কর্মীদের নিয়ে আলাদা করে ইফতার করে হোয়াইট হাউস। তবে ইফতারে অংশ না নিলেও বাইডেনের সঙ্গে বৈঠকে বসেন মুসলিম নেতারা।

ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক থায়ের আহমেদ বলেন, ‘আমরা কি রুটি খেতে খেতে দুর্ভিক্ষ নিয়ে আলোচনা করব?’ উল্লেখ্য, বাইডেনের এ বৈঠকে হাজির ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভ্যান।

চলতি বছরের শেষে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনেও ছাপ ফেলবে মুসলিম ভোটব্যাংক। কিন্তু মুসলিমদের মন জিতাতে পারবেন বাইডেন?

সর্বশেষ খবর