রবিবার, ৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ইকুয়েডরের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে মেক্সিকো

ইকুয়েডরের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে মেক্সিকো

সাবেক ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাসকে গ্রেফতার ইস্যুতে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশ মেক্সিকো। শুক্রবার সন্ধ্যায় রাজধানী কুইটোতে মেক্সিকান দূতাবাসে জোরপূর্বক প্রবেশ করে দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে গ্রেফতার করে ইকুয়েডর কর্তৃপক্ষ। এর জেরেই ইকুয়েডরকে দ্বিপক্ষীয় সম্পর্ক ছিন্ন করার কথা জানায় মেক্সিকো। ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাসকে দুর্নীতির জন্য দুইবার দোষী সাব্যস্ত করা হয়। এরপর গত বছরের ডিসেম্বরে রাজনৈতিক আশ্রয় চেয়ে কুইটোর দূতাবাসে ছিলেন তিনি। তার অভিযোগ, মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের অফিস কর্তৃক নির্যাতিত হচ্ছেন।

জর্জ গ্লাসকে গ্রেফতার করার আগে পুলিশ জোরপূর্বক কুইটোতে অবস্থিত মেক্সিকো দূতাবাসে প্রবেশ করে বলে মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর এক্স (সাবেক টুউটার)-এ পোস্ট করেছেন। লোপেজ এই গ্রেফতারকে আন্তর্জাতিক আইন এবং মেক্সিকোর সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রীকে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দেন।

আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর এক্স (সাবেক টুইটার)-এ একটি পোস্টে লিখেছেন, ‘দূতাবাসে জোর করে ঢুকে এবং গ্লাসকে গ্রেফতার করা একটি স্বৈরাচারী কাজ এবং মেক্সিকোর আন্তর্জাতিক আইন ও সার্বভৌমত্বের একটি স্পষ্ট লঙ্ঘন।’ শুক্রবার এক বিবৃতিতে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, তারা গ্লাসকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে এবং ইকুয়েডরকে আহ্বান জানিয়েছে, যাতে সে নিরাপদে দেশের বাইরে বের হয়ে আসতে পারে। কিন্তু ইকুয়েডরের বিশেষ বাহিনী বুলেটপ্রুফ ভেস্ট এবং হেলমেট পরে শুক্রবার রাতে জোরপূর্বক দূতাবাসে প্রবেশ করে এবং গ্লাসকে গ্রেফতার করে। ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় অভিযানের কিছুক্ষণ আগে একটি বিবৃতিতে জানায়, ‘ইকুয়েডর একটি সার্বভৌম দেশ এবং আমরা কোনো অপরাধীকে মুক্ত থাকতে দেব না।’ এরপর পৃথক এক বিবৃতিতে বলা হয়, ‘তারা গ্লাসকে গ্রেফতার করেছে।’

 

 

সর্বশেষ খবর