রবিবার, ৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান পেলোসির

ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান পেলোসির

ইসরায়েলে অস্ত্র সরবরাহ অবিলম্বে বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের প্রতি আহ্বান জানিয়েছেন ন্যান্সি পেলোসি। তাদের প্রতি এমন আহ্বান জানিয়ে শুক্রবার মার্কিন কংগ্রেসম্যানদের পাঠানো চিঠিতে সই করেছেন পেলোসি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ত্রাণকর্মীদের ওপর সাম্প্রতিক হামলার ঘটনা ও গাজার মানবিক পরিস্থিতির অবনতি হওয়ার প্রেক্ষিতে ইসরায়েলের কাছে অস্ত্র হস্তান্তরের অনুমোদন দেওয়াটা অযৌক্তিক হবে। চিঠিতে ন্যান্সি পেলোসি ছাড়াও ডেমোক্র্যাট দলের আরও ৩৬ জন কংগ্রেসম্যান সই করেছেন, যাদের মধ্যে বারবারা লি, রাশিদা তালিব ও আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ অন্যতম। পেলোসি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ও প্রেসিডেন্ট বাইডেনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তিনি ডেমোক্র্যাট দলের বর্ষীয়ান রাজনীতিক। গাজায় সোমবার ইসরায়েলি বিমান হামলায় মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সাত ত্রাণকর্মীর মৃত্যুর ঘটনায় নিজস্ব তদন্তের দাবি জানানো হয়েছে ওই চিঠিতে।

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিতে বাইডেন প্রশাসনের ওপর আগে থেকেই চাপ ছিল। এখন এতে পেলোসি যুক্ত হওয়ায় এ দাবি আরও জোরালো হলো বলে ধারণা করা হচ্ছে।

 

সর্বশেষ খবর