শিরোনাম
রবিবার, ৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যুদ্ধবিরতি আলোচনায় আজ মিসর যাচ্ছেন হামাস প্রতিনিধি

যে কোনো আলোচনা স্থায়ী যুদ্ধবিরতির ভিত্তিতে শুরু হওয়া উচিত

গাজায় যুদ্ধবিরতির আলোচনার জন্য আবার মিসরের রাজধানী কায়রোতে যাচ্ছেন ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতিনিধি। আজ তারা কায়রোতে যাবেন বলে জানিয়েছে হামাস সূত্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। হামাসের এক ঊর্ধ্বতন সূত্র জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতির চুক্তির অগ্রগতি নিয়ে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছে মিসর। তাই আজ মিসর যাচ্ছে হামাস প্রতিনিধি দল। সূত্রটি জানিয়েছে, কায়রোতে আলোচনার জন্য মধ্যস্থতাকারীদের সঙ্গে হামাসপ্রধান ইসমাইল হানিয়াহর যোগাযোগ হয়েছে। মধ্যস্থতাকারীদের হানিয়াহ বলেন, যে কোনো আলোচনা স্থায়ী যুদ্ধবিরতির ভিত্তিতে শুরু হওয়া উচিত। এদিকে মধ্য গাজার আল আকসা হাসপাতালে জায়গা না থাকায় বাইরে টেন্টে চিকিৎসাসেবা দিচ্ছেন চিকিৎসাকর্মীরা। গতকাল এ পরিস্থিতির কথা জানিয়েছেন হাসপাতালের এক মুখপাত্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, প্রতিদিন কয়েক ডজন আহত ফিলিস্তিনিকে আল-আকসা হাসপাতালে আনা হচ্ছে। এত চাপে পরিস্থিতি অস্বাস্থ্যকর হয়ে গেছে। তাছাড়া স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের সরবরাহ নেই। তাই নতুন রোগীদের জন্য বাইরে তাঁবু স্থাপন করা হয়েছে। মুখপাত্র আরও বলেন, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, ওষুধ ও জ্বালানি পর্যাপ্ত পরিমাণ নেই। অপারেটিং রুমে প্রয়োজনীয় সরঞ্জামের অভাব রয়েছে। বিশেষ করে অর্থোপেডিকসের জন্য প্রয়োজনীয় সরবরাহ নেই। অন্যদিকে ফজরের নামাজের সময় উত্তেজনা সৃষ্টি ও হামাসপন্থি স্লোগান দেওয়ায় ইসরায়েলি পুুলিশ ১৬ জনকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, আঁতশবাজি ছোড়ার জন্য একজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের ধরা হয়েছে হামাসের সমর্থনে স্লোগান শুরু করায়। ঘটনার এক পর্যায়ে পুলিশ তাদের লক্ষ্য করে ড্রোনের মাধ্যমে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। পবিত্র রমজানের শেষ দিকে লাইলাতুল কদরের রাতে সেখানে জড়ো হয়েছিল মুসল্লিরা। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর আল-আকসায় প্রবেশে বিধিনিষেধ আরোপ করে ইসরায়েল।

যেসব শিশুর বয়স ১০ বছরের নিচে, যেসব নারীর বয়স ৫০ বছরের ওপরে ও ৫৫ বছরের বেশি বয়সী পুরুষদের মসজিদ প্রাঙ্গণে প্রবেশের অনুমোদন দেওয়া হয়। এদিকে গাজায় ইসরায়েলি হামলায় প্রায় ছয় মাসে ১ লাখের বেশি মানুষ হতাহত হয়েছেন। জানা গেছে, ইসরায়েলের হামলায় অন্তত ৩৩ হাজার ৯১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৫ হাজার ৭৫০ জন। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পর অভিযান শুরু করে ইসরায়েল, যা এখনো চলছে। গাজায় হতাহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আল-জাজিরা

 

সর্বশেষ খবর