মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ভিয়েতনামে ১২.৫ বিলিয়ন ডলার আত্মসাতে মৃত্যুদণ্ড

ভিয়েতনামে ১২.৫ বিলিয়ন ডলার আত্মসাতে মৃত্যুদণ্ড

ভিয়েতনাম তার সবচেয়ে বড় অর্থ তছরুপের মামলায় রিয়েল এস্টেট টাইকুন ট্রুয়ং মাই ল্যানকে মৃত্যুদণ্ড দিয়েছে। রিয়েল এস্টেট টাইকুন ট্রুয়ং মাই ল্যানকে বৃহস্পতিবার দেশের সবচেয়ে বড় আর্থিক জালিয়াতির মামলায় দক্ষিণ ভিয়েতনামের হো চি মিন শহরের একটি আদালত ওই শান্তি দেন।

সে দেশের সরকারি গণমাধ্যম থান নিয়েন এ তথ্য জানিয়ে। রিয়েল এস্টেট কোম্পানির ৬৭ বছর বয়সী চেয়ারম্যান ট্রুয়ং মাই ল্যানের বিরুদ্ধে ১২.৫ বিলিয়ন মার্কিন ডলার জালিয়াতির অভিযোগ আনা হয়েছিল। যা দেশের ২০২২ সালের জিডিপির প্রায় ৩ শতাংশ।

তিনি ২০১২ থেকে ২০২২ সালের মধ্যে সাইগন জয়েন্ট স্টক কমার্শিয়াল ব্যাংককে অবৈধভাবে নিয়ন্ত্রণ করেছিলেন, হাজার হাজার শেল কোম্পানির মাধ্যমে এই তহবিলগুলোকে সরিয়ে দিয়েছিলেন এবং সরকারি কর্মকর্তাদের ঘুষ দিয়েছিলেন।

২০২২ সালের অক্টোবরে ল্যানের গ্রেফতার ছিল ভিয়েতনামের চলমান দুর্নীতিবিরোধী অভিযানের সবচেয়ে উচ্চ প্রোফাইল গ্রেফতারগুলোর মধ্যে একটি। ২০২২ সাল থেকে দুর্নীতিবিরোধী অভিযান জোরদার হয়েছে। ভিয়েতনামের তথাকথিত দুর্নীতিবিরোধী অভিযান ভিয়েতনামের রাজনীতির সর্বোচ্চ পদে থাকা ব্যক্তিদেরও আঘাত করেছে। প্রাক্তন রাষ্ট্রপতি ভো ভ্যান থুংও এই প্রচারণার সঙ্গে জড়িত থাকার পরে মার্চ মাসে পদত্যাগ করেছিলেন।

ট্রুরুং মাই ল্যানের বিরুদ্ধে দেশটির সাইগন কমার্শিয়াল ব্যাংক থেকে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার জালিয়াতির মাধ্যমে ঋণ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। আইনজীবীরা বলছেন, ঋণের ২ হাজার ৭০০ কোটি ডলার পুনরুদ্ধার হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই মামলায় ২ হাজার ৭০০ জনকে সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হয়েছিল। এই মামলায় রাষ্ট্রপক্ষে ১০ জনসহ মোট ২০০ জন আইনজীবী ছিলেন।

মজার ব্যাপার হলো, এই মামলার প্রমাণ মোট ১০৪টি বক্সে সংরক্ষিত আছে, যার ওজন ৬ টন। এই মামলায় ট্রুয়ংসহ মোট ৮৫ জনের বিচার চলছে। যাঁদের সবাই নিজেদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন। তাঁরা এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন।

তবে আদালতে আসামিদের সবাইকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাঁদের মধ্যে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও অন্যদের শর্তসাপেক্ষে ৩ থেকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ট্রুয়ং মাই ল্যানের স্বামীর ৯ বছর ও ভাতিজির ১৭ বছরের কারাদন্ডাদেশ দেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর