মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

কাজে এলো না ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থা

দুই বিমান ঘাঁটিতে ৯ ক্ষেপণাস্ত্রের আঘাত

কাজে এলো না ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থা

কাজে এলো না ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থা। ইরানের ৯ ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত দুই বিমান ঘাঁটি। গত শনিবার রাতে ইরানের চালানো হামলায় ইসরায়েলি প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করে ৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তেল আবিবের দুটি বিমান ঘাঁটিতে আঘাত হেনেছে। এর মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দক্ষিণাঞ্চলের নেভাটিম বিমান ঘাঁটিতে আঘাত হেনেছে। এতে সেখানে থাকা ইসরায়েলের একটি সি-১৩০ রসদবাহী উড়োজাহাজ, একটি রানওয়ে এবং একটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ইসরায়েলের নেগেভ বিমান ঘাঁটিতে। ইরানের হামলা প্রতিহত করতে এবারই প্রথম অ্যারো-৩ নামে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের যৌথ উদ্যোগে তৈরি করা এ প্রতিরক্ষাব্যবস্থা হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম। এদিকে ইরানের ৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আধুনিক প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করে লক্ষ্যবস্তুতে আঘাত হানায় উদ্বিগ্ন হয়ে পড়েছে তেল আবিব। প্রশ্ন উঠেছে নতুন প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা নিয়ে। তবে ইসরায়েলি কর্মকর্তারা প্রকাশ্যে এ ব্যবস্থা সফল হওয়ার কথা বলছেন।

অথচ ইসরায়েল এর আগে দাবি করেছিল ইরান থেকে ছোড়া সব ক্ষেপণাস্ত্র ও ড্রোন আকাশেই ধ্বংস করা হয়েছে। ওই হামলায় শুধু একটি শিশু গুরুতর আহত হয়েছে।

ইরান বলেছে, চলতি মাসের শুরুতে সিরিয়ায় ইরানের কূটনৈতিক কম্পাউন্ডে প্রাণঘাতী হামলার বদলা হিসেবে এ হামলা চালানো হয়েছে। তেহরান এটাও বলেছে ইসরায়েল যদি এর পাল্টা হামলা চালায়, তাহলে আরও বড় পরিসরে হামলার মধ্য দিয়ে তার জবাব দেওয়া হবে।

সর্বশেষ খবর