বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
বিবিসির তথ্য

যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

রাশিয়াজুড়ে কবরস্থানগুলোতে নতুন নতুন কবরে অনেক সেনার নাম

যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার নিহত সেনাসংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। দুই বছরের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে এত সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে বিবিসি। তবে সেনা নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

মূলত ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই বিবিসি রাশান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোন এবং স্বেচ্ছাসেবকরা সেখানে রুশ সেনাদের নিহত হওয়ার সংখ্যা গণনা করে আসছে। বিবিসির খবরে বলা হয়, দুই বছরের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে প্রায় ২৫ শতাংশ বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছে। রাশিয়াজুড়ে কবরস্থানগুলোতে নতুন নতুন কবর অনেক সেনার নাম খুঁজে পেতে সাহায্য করেছে বলেও জানায় বিবিসি। এ ছাড়া আনুষ্ঠানিক প্রতিবেদন, পত্রিকা এবং সামাজিক যোগাযোগমাধ্যমের মতো উন্মুক্ত উৎস থেকে পাওয়া তথ্য সমন্বয় করা হয়েছে।

বিবিসি নিশ্চিত হয়েছে, দুই বছরে রুশ সেনা নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। প্রথম ১২ মাসে যতসংখ্যক সেনা নিহত হয়েছে, তার চেয়ে পরবর্তী ১২ মাসে ২৫ শতাংশ সেনা বেশি নিহত হয়েছে। দ্বিতীয় বছরে রুশ সেনা নিহত হয়েছে ২৭ হাজার ৩০০ জনের বেশি। আর এ থেকেই বোঝা যাচ্ছে, অনেক প্রাণের বিনিময়ে রাশিয়া ইউক্রেনের কিছু অঞ্চলের দখল পেয়েছে। অবশ্য দ্বিতীয় বছরে নতুন অনেক জায়গা রাশিয়া দখল করেছে কিন্তু তা হয়েছে অনেক প্রাণের বিনিময়ে। তবে এ সংখ্যা নিয়ে রুশ কর্তৃপক্ষ কোনো কথা বলেনি।

বিবিসি আরও জানিয়েছে, রুশ সেনা নিহত হওয়ার এ পরিসংখ্যানে রাশিয়া অধিকৃত দোনেৎস্ক ও লুহানস্কে নিহত মিলিশিয়াদের সংখ্যা অন্তর্ভুক্ত নয়। সেগুলো হিসাবে নিলে সামগ্রিক সেনা মৃত্যুর সংখ্যা ৫০ হাজারের কয়েকগুণ বেশি হবে।

রাশিয়া সরকার অবশ্য আনুষ্ঠানিকভাবে যুদ্ধে এর চেয়ে অনেক কম সেনা নিহত হওয়ার খবর দিয়েছে। একইভাবে ইউক্রেনও যুদ্ধে তাদের সেনা নিহতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি। এ বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধের দুই বছরে তাদের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর দেওয়া তথ্য বিশ্লেষণ করে বিবিসি বলেছে, সেনা নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায়  নিহত ১৪ : ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে নগরীতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায়   অন্তত ১৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী হামলায় ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন। জনবহুল একটি এলাকার আটতলা ভবনে এ ক্ষেপণাস্ত্র হামলা হয়। বিবিসি জানায়, তিনটি ক্ষেপণাস্ত্র নগরীর কেন্দ্রস্থলের কাছে আঘাত হানে বলে কর্মকর্তারা জানিয়েছেন। রাশিয়ার দখল করে নেওয়া ক্রিমিয়া উপদ্বীপের একটি রুশ সামরিক বিমান ঘাঁটিতে ইউক্রেনের হামলার খবরের কয়েক ঘণ্টা পর চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা হয়। চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র ওলেক্সান্দর লোমাকো বলেছেন, একটি ভবনে সরাসরি রুশ ক্ষেপণাস্ত্রের আঘাত লেগেছে এবং কয়েকটি তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, হামলায় আরও চারটি আকাশচুম্বী ভবন, একটি হাসপাতাল, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ও একাধিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এর নিন্দা জানিয়েছেন এবং মিত্রদের কাছ থেকে সমর্থন চেয়েছেন।

ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষার জন্য পর্যাপ্ত সরঞ্জাম থাকলে এমন রুশ হামলা ঘটত না বলে জানান তিনি।

সর্বশেষ খবর