বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

তৃণমূলের ইশতেহার মমতার ১০ শপথ

তৃণমূলের ইশতেহার মমতার ১০ শপথ

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোট শুরু হচ্ছে আগামীকাল। তার দুই দিন আগেই নির্বাচনি ইশতেহার প্রকাশ করল মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস। গতকাল কলকাতায় দলীয় সদর দফতরে পশ্চিমবঙ্গ সরকারের সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রাউন, বর্তমান অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে ইশতেহার প্রকাশ করেন সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র।

বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দু, নেপালি, সাঁওতালি  ছয়টি ভাষায় ইশতেহার প্রকাশ করেছে তৃণমূল।  এবারের ইশতেহারের নাম দেওয়া হয়েছে ‘দিদির ১০ শপথ’। এতে নানা সুযোগের কথা বলা হয়েছে।

বিনামূল্যে রেশন, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার, সিএএ কার্যকর না করা, দৈনিক ন্যূনতম মজুরি থেকে স্বাস্থ্যবিমার সুবিধার মতো নানা প্রতিশ্রুতি রয়েছে ইশতেহারে। তৃণমূলের ইশতেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুসারে ভারতের সব কৃষকের জন্য ন্যূনতম সহায়ক মূল্য প্রদানের আইনত গ্যারান্টি দেওয়া হবে। সব ফসলের দাম উৎপাদনের গড় খরচের চেয়ে ৫০ শতাংশ বেশি ধার্য করা হবে।

স্বচ্ছ আইন করা হবে, সিএএ বিলুপ্ত করা হবে, এনআরসি বন্ধ করা হবে, ইউসিসি দেশজুড়ে প্রয়োগ করা হবে না। জ্বালানির জ্বালা কমবে, দারিদ্র্যসীমার নিচে থাকা প্রত্যেক পরিবারকে বিনামূল্যে বছরে ১০টি গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। মমতা ব্যানার্জির প্রতিশ্রুতি অনুসারে, বর্ধিত আয় শ্রমিকের সহায়ক। সব জব কার্ডহোল্ডারদের কাজ দেওয়া হবে। ৪০০ রুপি করে মজুরি দেওয়া হবে দেশজুড়ে। আয়ুষ্মান ভারতের বদলে উন্নতর স্বাস্থ্য সাথী বিমা প্রদান করা হবে, যা ১০ লাখের স্বাস্থ্যবিমার সুবিধা দেবে।

সর্বশেষ খবর