শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় ইরান

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় ইরান

ইসরায়েলের ওপর শনিবার হামলা চালানোর ফলে নতুন করে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়ল  ইরান। ওই হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গতকাল এ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত দেশ দুটি। মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইউএভি (ড্রোন) উৎপাদনের সঙ্গে যুক্ত ১৬ ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরা ইরানের শাহেদ ড্রোন নির্মাণের সঙ্গে যুক্ত। ওই ড্রোন ১৩ এপ্রিলের হামলায় ব্যবহার করা হয়েছে। যুক্তরাজ্যও ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত দেশটির সামরিক বাহিনীসংশ্লিষ্ট কয়েকটি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা বুধবার ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে। একই সিদ্ধান্ত নিচ্ছে জি৭ ভুক্ত দেশগুলোও। এর ফলে সে দেশের ড্রোন ও মিসাইল কোম্পানিগুলোর কার্যকলাপ চাপের মুখে পড়বে। শিল্পোন্নত দেশগুলোর গোষ্ঠী জি-সেভেনও ইরানের অস্ত্র সরবরাহকারীদের ওপর নিষেধাজ্ঞা চাপানোর প্রস্তাব বিবেচনা করছে। বুধবার ব্রাসেলসে ইইউয়ের ২৭ নেতাদের এক বৈঠকে ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎপাদকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হন তারা। গতকাল বিবিসি জানায়, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, ইরানকে বিচ্ছিন্ন করতে সবকিছু করা খুবই গুরুত্বপূর্ণ। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, ইরানের আক্রমণের প্রতিশোধ নিতে ইসরায়েলের এখনো কোনো পদক্ষেপ না নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যদিও ইসরায়েল ইঙ্গিত দিয়েছে যে তারা প্রতিশোধ নেবে।

তবে কীভাবে তা এখনো জানায়নি। তবে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করার বিনিময়ে ইসরায়েলকে আরও সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন ইইউ নেতারা।

এর আগে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির নিষেধাজ্ঞা ও দেশটির বিপ্লবী গার্ড কর্পসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করতে মিত্র দেশগুলোর প্রতি আহ্বান জানায় ইসরায়েল। ইসরায়েলের আহ্বানে যুক্তরাষ্ট্র সাড়া দিলেও ইইউ ও যুক্তরাজ্য এখনো সেটা করেনি। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে ড্রোন বিক্রি করায় ইরানের বিরুদ্ধে এরই মধ্যে একাধিক নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

সর্বশেষ খবর