শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

টাইমসের প্রচ্ছদে নাভালনির স্ত্রী কড়া বার্তা পুতিনকে?

টাইমসের প্রচ্ছদে নাভালনির স্ত্রী কড়া বার্তা পুতিনকে?

বিশ্বখ্যাত টাইমস ম্যাগাজিনে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনবিরোধী প্রয়াত নেতা অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। টাইমস ম্যাগাজিনের সর্বশেষ সংখ্যার প্রচ্ছদ করা হয়েছে তাকে নিয়ে।

ইউলিয়া নাভালনায়া সাক্ষাৎকারে তার দৃঢ় প্রতিজ্ঞার কথা জানিয়েছেন। স্বামীর মৃত্যুর পর রাজনীতির ময়দানে পা রেখেছেন ইউলিয়া। নাভালনির অসম্পূর্ণ কাজ পূরণ করার অঙ্গীকার নিয়েছেন তিনি। বিরোধী নেত্রী হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ‘প্রধানবিরোধী’ হয়ে উঠাই যেন এখন তার লক্ষ্য। ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার জেলে মৃত্যু হয় রুশবিরোধী নেতা নাভালনির। কিন্তু মনোবল হারাননি ইউলিয়া।

 স্বামীর মৃত্যুর ছয় দিনের মাথাতেই রাজনীতিতে নাম লেখানোর সিদ্ধান্ত নেন ইউলিয়া। এ নিয়ে টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘আমি অ্যালেক্সেইয়ের সমর্থকদের মনোবল বাড়াতে রাজনীতিতে নেমেছি। তাদের আশা জোগানোর পাশাপাশি প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাব। আমি আর অ্যালেক্সেই কোনোদিনই আমার রাজনীতিতে আসা নিয়ে আলোচনা করিনি। কিন্তু যেটা ঘটেছে তা ঘটা উচিত ছিল না। ওরা যদি মনে করে অ্যালেক্সেইকে খুন করে সব কিছুর অবসান ঘটিয়ে দিয়েছে তাহলে ওরা ভুল ভাবছে।’

সর্বশেষ খবর