শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি

গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি

চৈত্রের শেষ হতেই পশ্চিমবঙ্গজুড়ে শুরু হয়েছে তীব্র দাবদাহ। এ গরম বৈশাখে পা রাখতে গা পুড়ে পোড়ানোর জোগাড় করছে। লোকজন বাড়ির বাইরে যেতেই ভয় করছে। এ তীব্র দাবদাহের জেরে সাধারণ মানুষদের মতো শিক্ষার্থীদের অবস্থাও শোচনীয়। এমন পরিস্থিতিতে বাচ্চাদের স্বাস্থ্যের কথা ভেবে সরকারি স্কুলগুলোতে অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে রাজ্যের শিক্ষা দফতর। গতকাল শিক্ষা বিভাগ জানায়, রাজ্যের কালিম্পং, কার্শিয়াং এবং দার্জিলিং যেহেতু ঠান্ডা। তাই এ এলাকাগুলো ছুটির আওতায় থাকবে না। কবে অন্য সব জেলার সরকারি স্কুলগুলোতে ছুটি থাকবে। তীব্র দাবদাহের কারণে ২২ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য বলবৎ থাকবে এ ছুটি।

সরকারি স্কুলগুলোর মতো বেসরকারি স্কুলগুলোকেও গরমের ছুটি এগিয়ে আনার কথা বিবেচনা করতে বলা হয়েছে বিবৃতিতে। অতিরিক্ত ছুটির জন্য শিক্ষার্থীদের পড়াশোনার যে ক্ষতি হবে, তা অতিরিক্ত ক্লাস করানোর মাধ্যমে পুষিয়ে নিতে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। স্কুল কবে খুলবে সে বিষয়ে আবহাওয়ার পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে সরকার।

কলকাতার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে অন্তত চার ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি।

সর্বশেষ খবর