শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
গাজায় যুদ্ধবিরতি

মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার

নিহত : ৩৪০১২, আহত : ৭৭০০০

ইসরায়েল ও হামাসের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের বিষয়টি পুনর্মূল্যায়ন করে দেখছে কাতার। এ কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ মুহম্মদ বিন আবদুর রহমান আল থানি। ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি, ইসরায়েলি জিম্মিদের মুক্তির চেষ্টার ক্ষেত্রে মিসর এবং যুক্তরাষ্ট্রের পাশাপাশি কাতারেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে প্রধানমন্ত্রী আল থানি জানিয়েছেন, যারা রাজনৈতিক মুনাফা কামানোর চেষ্টা করছে তাদের শোষণ, নির্যাতন এবং অবমূল্যায়নের শিকার হয়েছে দোহা।

তিনি আরও বলেন, এ মুহূর্তে শান্তি আলোচনার বিষয়টি ‘সংবেদনশীল পর্যায়’ রয়েছে। যুদ্ধবিরতি নিশ্চিত করার চেষ্টা বেশির ভাগ ক্ষেত্রেই ব্যর্থ হয়েছে। হামাসসহ বাকি পক্ষের সঙ্গে কাতারের যে সম্পর্ক রয়েছে তা যুদ্ধবিরতি এবং শান্তি আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি লাভের দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এর আগে মধ্যস্থতাকারীরা ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল। ওই সময়ে হামাসকে ৪০ জন জিম্মিকে মুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল যা তারা প্রকাশ্যে প্রত্যাখ্যান করে।

কাতার এখন খোলাখুলিভাবে শান্তি আলোচনা সফল হওয়ার সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলছে। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহম্মদ বলেন, রাজনীতিবিদদের মুনাফা করার জন্য তাদের এ প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বুধবার দোহায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, আমরা দেখেছি সংকীর্ণ রাজনৈতিক স্বার্থের জন্য এ মধ্যস্থতাকে অপব্যবহার করা হয়েছে।’

সর্বশেষ খবর