শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
আশার বাণী আবহাওয়াবিদদের

এল নিনো শেষ, থামবে তাপপ্রবাহও

এল নিনো শেষ, থামবে তাপপ্রবাহও

লন্ডন থেকে শুরু করে পুরো এশিয়া। ঘামছে প্রচণ্ড রোদে। সঙ্গে থাকছে মাঝে মাঝে বাঁধভাঙা ঝড়। এ দুর্বিষহ অবস্থার মধ্যে বিজ্ঞানীরা শোনালেন আশার বাণী। বলছেন এ গরম আবহাওয়ার কারণ এল নিনো। শিগগিরই এ এল নিনোর প্রভাব কমবে। অস্ট্রেলিয়ার জলবায়ুবিষয়ক বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এল নিনোর ফলে এমন আবহাওয়ার সৃষ্টি হয়েছিল সেই এল নিনো আপাতত কিছুটা হলেও নিরপেক্ষ হয়েছে। তবে পুরো নিরপেক্ষ হতে আরও মাসদুয়েক লাগবে। ফলে মে মাসেও গরমের দাপট কমবে না। এরপর থেকে গরমের প্রভাব কমে যাবে। ঠান্ডা হতে থাকবে প্রকৃতি। যার প্রভাব আগামী দুই তিন বছর থাকবে

এল নিনো কী? : স্প্যানিশ ভাষায় এল নিনোর অর্থ হলো ছোট ছেলে। এটি জলবায়ুর একটি প্যাটার্ন যা মধ্য ও পূর্ব প্রশান্ত মহাসাগরে সমুদ্রপৃষ্ঠের উচ্চ তাপমাত্রা দ্বারা চিহ্নিত। এই ঘটনাটি সাধারণত প্রতি দুই থেকে সাত বছরে ঘটে এবং স্থায়ী হয় নয় থেকে বারো মাস। এল নিনো প্রভাবিত করে সারা বিশ্বের আবহওয়াকে।

লা নিনা কী? : লা নিনা হলো একটি স্প্যানিশ শব্দ, যার অর্থ হলো লিটল বা ছোট্ট ‘বালিকা’। এল নিনোর ঠিক বিপরীত হচ্ছে লা নিনা। এ সময় প্রশান্ত মহসাগরীয় অঞ্চলে পূর্ব থেকে পশ্চিমে বয়ে চলা বাযুর পরিবর্তন ঘটে। তখন উষ্ণ জলস্রোত প্রবাহিত হতে থাকে পশ্চিমের দিকে। লা নিনা চলাকালীন সমুদ্রের গভীর থেকে ঠান্ডা পানি সমুদ্রের উপরিভাগে উঠে যায়। যার ফলে পূর্ব প্রশান্ত মহাসাগরীয় সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ঠান্ডা হয়ে যায়।

 

সর্বশেষ খবর