রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে কাহিল পশ্চিমবঙ্গ

গরমে কাহিল পশ্চিমবঙ্গ

তীব্র দাবদাহে কাহিল গোটা পশ্চিমবঙ্গ। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সব জায়গায় গরমের অস্বস্তি। সূর্যের তেজ কমা তো দূরের কথা, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। বেলা যত বাড়ছে সূর্যের চোখরাঙানি তত বাড়ছে।

স্বাভাবিকের থেকে সর্বোচ্চ তাপমাত্রা অন্তত পাঁচ ডিগ্রি বেশি হওয়ায় তাপপ্রবাহের কবলে পড়ল কলকাতা। গতকাল কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতার এই তাপমাত্রা আরও বাড়বে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, এখন পর্যন্ত এই গরম কমার কোনো সম্ভাবনা নেই। কাল সোমবার পর্যন্ত পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহ বইতে পারে। আটটি জেলায় তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। এমনকি, পশুপাখিদের সুস্থ রাখতে ওআরএস পানির (লবণ-চিনি মেশানো পানি) ব্যবস্থা রেখেছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

মেদিনীপুরের মতো পশ্চিমাঞ্চলের জেলাগুলোর পারদ ছুঁতে পারে ৪৪ ডিগ্রি সেলসিয়াস। গরমের দাপট থাকবে দুই দিনাজপুর, মালদহ, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও দক্ষিণ চব্বিশ পরগনা ও উত্তর চব্বিশ পরগনা জেলার কিছু অঞ্চলে। আবহাওয়া দফতরের পরিচালক সোমনাথ দত্ত জানিয়েছেন, এই হাড় পোড়ানো দহনজ্বালা আরও দুই থেকে তিন দিন থাকবে। আজও কলকাতাসহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, ডুয়ার্স, কোচবিহার কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে আগামী ২৪ ঘণ্টায় হালকা অথবা বজ্রপাতসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার বাসিন্দা সোমনাথ বোস বলেন, নির্বাচনে কাজ করতে এসে গরমে একজন সিআরপিএফ জওয়ান মারা গেলেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর