সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার সুখোই এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান

রাশিয়ার সুখোই এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান

চলমান সামরিক উত্তেজনার মধ্যে ইরানকে খুশির খবর দিল রাশিয়া। যা ইসরায়েলের জন্য দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই রাশিয়ার কাছ থেকে বহুল প্রতীক্ষিত চতুর্থ প্লাস প্রজন্মের অত্যাধুনিক সুখোই এসইউ-৩৫ যুদ্ধবিমান পেতে যাচ্ছে ইরান। যে যুদ্ধ বিমানকে মনে করা হয় আধুনিক বিশ্বের সবচেয়ে শক্তিশালী বিমান।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এসইউ-৩৫ যুদ্ধবিমানের প্রথম চালানটি আগামী সপ্তাহে তেহরানে পৌঁছানোর কথা রয়েছে। প্রথম চালানে ঠিক কতটি যুদ্ধবিমান আসবে প্রতিবেদনে নিশ্চিত করা না হলেও ধারণা করা হচ্ছে সব মিলিয়ে অন্তত ২৪টি যুদ্ধবিমান থাকতে পারে। গত বছর চতুর্থ প্লাস প্রজন্মের অত্যাধুনিক সুখোই-৩৫ যুদ্ধবিমান কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ইরান। এ চুক্তির আওতায়, মিল এমআই-২৮ অ্যাটাক হেলিকপ্টার এবং ইয়াক-১৩০ প্রশিক্ষণ ও লাইট অ্যাটাক বিমানও কেনার কথাও জানা গিয়েছিল। ওই সময় দেশটির বার্তা সংস্থা তাসনিম নিউজ, ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে এসব তথ্য নিশ্চিত করে।

গত বছর একজন ইরানি সাংবাদিক দাবি করেন ২০২১ সালে ৫০টি এসইউ-৩৫ বিমানের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করে ইরান। যদিও ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের কারণে আরোপিত কঠোর বিধিনিষেধের কথা বিবেচনা করে রাশিয়া শিগগিরই এতগুলো সরবরাহ করতে পারে কিনা তা নিয়ে সংশয় দেখা দেয়।

রাশিয়া এবং ইরান যে ২০২২ সাল থেকে তাদের সামরিক সম্পর্ক জোরদার করছে এটিরও ইঙ্গিত এটি।  গত কয়েক সপ্তাহ ধরে ইরান-ইসরায়েলের মধ্যে চরম উত্তেজনা চলছে। এরমধ্যে দুই দেশ একে অপরের বিরুদ্ধে হামলা পাল্টা-হামলা চালিয়েছে।

সর্বশেষ খবর